আগামীকাল শনিবার (২৫ সেপ্টেম্বর) থেকে বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব থেকে করোনা পরীক্ষা শুরু করা সম্ভব হতে পারে বলে মনে করছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান-মন্ত্রী ইমরান আহমদ।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের করোনা টেস্ট করতে আরটি-পিসিআর ল্যাব স্থাপন কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

ইমরান আহমদ বলেন, ‘আজ রাতের মধ্যে ট্রায়াল রান করবে। আগামীকাল শনিবার থেকে হয়ত পুরো কার্যক্রম আরম্ভ হবে এবং এদিনই ফ্লাইট চালু হবে। এমনিতে সময় অনেক লেগেছে, কিন্তু কাজের সময় খুব কম লাগছে।’

এর আগে বৃহস্পতিবার বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের করোনা টেস্ট করতে আরটি-পিসিআর ল্যাব স্থাপন কাজ সরেজমিনে পরিদর্শন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। এ সময় তিনি সাংবাদিকদের জানান, শনিবারের মধ্যেই বিদেশগামীরা বিমানবন্দরের পিসিআর ল্যাব থেকে করোনা পরীক্ষা করে বিদেশে যেতে পারবেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইমরান আহমদ বলেন, ‘আশা করি কোনো ধরনের গাফিলতি হবে না। তবে এটি মনিটরিং করার দায়িত্ব স্বাস্থ্য মন্ত্রণালয়ের। এ ছাড়া একটি টিম গঠন করা হয়েছে, তারা বিষয়টি দেখবে। র‍্যাপিড পিসিআর কিংবা নরমাল হোক, ব্যাপার হলো আরব আমিরাত সরকার কী চায় সেটাই বড় বিষয়। এটা তো আমাদের সমস্যা না। যেটা তারা চাইবে সেটাই হবে। বিষয় হলো দ্রুত চালু করা।’

এ সময় মন্ত্রী বলেন, সিনোফার্মের টিকা নেওয়া সৌদি আরবের যাত্রীদের বুস্টার ডোজের ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়েছে। কবে নাগাদ বুস্টার ডোজ দেওয়া হবে তারাই সেটি বলতে পারবে।

এদিকে বিমানবন্দরে করোনা পরীক্ষায় অনুমোদন পাওয়া ছয়টি ল্যাবে দিনে এক হাজারের বেশি নমুনা পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন স্টেমজ হেলথ সেন্টারের প্রধান সমন্বয়ক মাহবুবুর রহমান। তিনি বলেন, ছয়টা ল্যাবের ১২টা মেশিনে একসঙ্গে পরীক্ষা করা যাবে। আগামীকালই (শনিবার) আমরা চালুর চেষ্টা করছি। প্রতিবার ৯৪টি নমুনা পরীক্ষা হবে। ফল দিতে সময় লাগবে ৩ ঘণ্টার মতো। দিনে এক হাজার ১২৮টি নমুনা পরীক্ষা করা যাবে বলে আশা করছি।

এনআই/এসকেডি