খুলনা বিভাগের কয়রা, দাকোপ, শ্যামনগর ও কালীগঞ্জ উপজেলায় সংস্কার শেষে ২০০টি আশ্রয়কেন্দ্র হস্তান্তর করেছে আন্তর্জাতিক সাহায্য সংস্থা ইউএসএআইডি।

বুধবার (২৯ সেপ্টেম্বর) ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দূতাবাস জানায়, বুধবার দক্ষিণ-পশ্চিম বাংলাদেশের ২০০টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র সংস্কারের পর আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে। ভার্চুয়ালি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রঞ্জিত কুমার সেনের সঙ্গে অনুষ্ঠানে যোগ দেন ইউএসএআইডির মিশন ডিরেক্টর ক্যাথরিন স্টিভেন্স। এ সংস্কারকাজ ইউএসএআইডির ‘ইনক্রিজিং কমিউনিটি রেজিলিয়েন্স টু ডিজাস্টার (আইসিআর)’ প্রকল্পের অধীনে বাস্তবায়ন করছে ওয়ার্ল্ড ভিশন।

আশ্রয়কেন্দ্রগুলো কয়রা, দাকোপ, শ্যামনগর ও কালীগঞ্জ উপজেলার এক লাখের বেশি স্থানীয় জনগোষ্ঠী এবং প্রকল্পে অংশগ্রহণকারীর জন্য, ঘূর্ণিঝড় ও বন্যার মতো দুর্যোগের সময় নিরাপদ ও সুরক্ষিত আশ্রয়ের প্রবেশাধিকার নিশ্চিত করবে এবং এটি বাংলাদেশের জনগণের প্রতি যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের অঙ্গীকারের একটি সাম্প্রতিক নিদর্শন।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কুমার সেন বলেন, ইউএসএআইডি এবং ওয়ার্ল্ড ভিশনের সহায়তায় কয়রা, দাকোপ, কালীগঞ্জ ও শ্যামনগর এলাকার মানুষ নিরাপদ ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রে প্রবেশাধিকার পেয়েছেন। এখন এই আশ্রয়কেন্দ্রগুলো রক্ষা করা কমিউনিটি ও সরকারের যৌথ দায়িত্ব। আমাদের অবশ্যই এই আশ্রয়কেন্দ্রগুলোর যত্ন নিতে হবে, যাতে সেগুলো ঘূর্ণিঝড় ও বন্যার মতো দুর্যোগে সাধারণ মানুষকে সুরক্ষিত রাখতে পারে।

বিশেষ অতিথির বক্তব্যে ইউএসএআইডির মিশন ডিরেক্টর ক্যাথরিন স্টিভেন্স বলেন, উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকাগুলোয় ৭০০টি বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণের জন্য ২০০১ সাল থেকে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করেছে ইউএসএআইডি, যা দেশজুড়ে হাজারো মানুষের জীবন বাঁচাতে সাহায্য করেছে। গত দুই বছরে ইউএসএআইডি এমন আরও ২০০টি আশ্রয়কেন্দ্র সংস্কারে সহায়তা করেছে। 

দূতাবাসের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ১৯৭১ সাল থেকে ইউএসএআইডির মাধ্যমে বাংলাদেশের উন্নয়নে আট বিলিয়ন ডলারের বেশি অর্থ সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। গত বছর থেকে খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুযোগের প্রসার, স্বাস্থ্য ও শিক্ষার উন্নতি, গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও চর্চার প্রচার এবং পরিবেশ রক্ষা ও জলবায়ু সহনশীলতা বৃদ্ধির কর্মসূচির মাধ্যমে বাংলাদেশে মানুষের জীবনমান উন্নয়নে ২০০ মিলিয়ন ডলারের বেশি অর্থ সহায়তা দিয়েছে ইউএসএআইডি।

এনআই/এসকেডি