নালায় ডুবে বিশ্ববিদ্যালয়ের ছাত্রীর মৃত্যুর ঘটনায় চট্টগ্রাম সিটি করপোরেশনের বিরুদ্ধে দোষারোপকারীদের উদ্দেশে মেয়র রেজাউল করিম চৌধুরী বলেছেন, সমুদ্রে যখন জাহাজ চলে, তা যদি নাবিকের অসতর্কতার কারণে দুর্ঘটনা কবলিত হয়ে ডুবে যায়, সেটা তো সমুদ্রের দোষ হতে পারে না। অনুরূপ যারা মেগাপ্রকল্প বাস্তবায়ন করছে, তারা জন নিরাপত্তা বেষ্টনী তৈরি করতে না পারলে তা প্রকল্পের দোষ নয়। সে দোষ চট্টগ্রাম সিটি করপোরেশনেরও নয়।

বুধবার (২৯ সেপ্টেম্বর) পুরাতন নগর ভবনের কে.বি আবদুস সাত্তার মিলনায়তনে চসিক ষষ্ঠ পরিষদের অষ্টম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সরকারের মেগাপ্রকল্পসহ যেসব উন্নয়ন কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে সেক্ষেত্রে সমন্বয়হীনতার কারণে নাগরিক দুর্ভোগ ও সমস্যা সৃষ্টি হচ্ছে। তা নিরসনে সরকারের সর্বোচ্চ নীতি-নির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করেন মেয়র।

রেজাউল করিম চৌধুরী বলেন, প্রকল্প বাস্তবায়নকারী কর্তৃপক্ষের চরম উদাসীনতা ও দীর্ঘসূত্রতার কারণে পরপর যে মর্মান্তিক দুর্ঘটনাগুলো ঘটেছে তাতে একজন নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে কষ্ট পেলেও তা লাঘবে আমার ক্ষমতা খুবই সীমিত। কারণ প্রকল্প বাস্তবায়ন কর্তৃপক্ষের প্রধান বা প্রতিনিধিরা সরকারি নিয়োগপ্রাপ্ত হলেও তার দায়বদ্ধতা ও জবাবদিহিতা প্রদানের আওতা বহির্ভূত। এক্ষেত্রে চসিক মেয়র হিসেবে সেবা প্রদানকারী সংস্থাগুলোর মধ্যে সমন্বয় সাধনের নেতৃত্ব দেওয়ার অধিকার দেওয়া অতীব প্রয়োজন।

মেয়র বলেন, জলাবদ্ধতা নিরসনে সরকারে মেগাপ্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে সমস্যা ও জনভোগান্তিগুলো চিহ্নিত করে তা সমাধানে চসিক ও চউক প্রকৌশলী পর্যায়ে একটি তদারকি কমিটি গঠিত হয়েছিল। এ কমিটি সরজমিনে গিয়ে সমস্যা শনাক্ত করলেও বাস্তব ক্ষেত্রে সমাধানের কোনো প্রতিফলন দেখা যায়নি।

রেজাউল করিম বলেন, উদ্বেগজনক হলো যেখানে প্রকল্প বাস্তবায়ন হচ্ছে এবং ওই স্থানগুলোতে নিরাপত্তা বেষ্টনী না থাকায় প্রতিনিয়তই দুঃখজনক দুর্ঘটনা ঘটছে। অথচ এর জন্য চউকের প্রধান প্রকৌশলী চসিকের প্রতি দোষারোপ করে যেসব বিদ্বেষমূলক উক্তি গণমাধ্যমে প্রকাশ করছেন তা চউক ও চসিক বিরোধ সৃষ্টি করার অপপ্রয়াস বলে মনে করি। এ কারণে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে। তাই প্রশ্ন জাগে ওই প্রকৌশলী কার এজেন্ডা বাস্তবায়ন করছে।

মেয়র চসিকের বিরুদ্ধে দোষারোপকারীদের উদ্দেশে বলেন, সমুদ্রে যখন জাহাজ চলে তা যদি নাবিকের অসতর্কতার কারণে দুর্ঘটনা কবলিত হয় তা তো সমুদ্রের দোষ হতে পারে না। অনুরূপ যারা মেগাপ্রকল্প বাস্তবায়ন করছে তারা জন নিরাপত্তা বেষ্টনী তৈরি করতে না পারলে তা প্রকল্পের দোষ নয়। তিনি নগরে প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে আন্তঃসংস্থাগুলোর উন্নয়ন কর্মকাণ্ডের সমন্বয় এবং তা সাধন ও সম্পাদনে নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে কর্তৃত্ব প্রদানের ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, সরকারের ভাবমূর্তি ও প্রকৃত জনস্বার্থ রক্ষায় আমার পূর্বসূরি এবিএম মহিউদ্দিন চৌধুরী যে ভূমিকা পালন করেছিলেন আমি তা করতে চাই। এজন্য দল-মত নির্বিশেষে সবার সহযোগিতা কামনা করি। তিনি নির্বাচিত কাউন্সিলরদের ওয়ার্ডে চসিকসহ যেসব সেবাসংস্থাগুলো কাজ করবে তাদের সে কাজ সম্পর্কে আগে-ভাগে অবগত করার ওপর গুরুত্বারোপ করেন।

নগরীর যেসব রাস্তা ও অলিগলিতে অতিবৃষ্টির কারণে খান-খন্দ সৃষ্টি হয়েছে তা প্যাচওয়ার্কের মাধ্যমে মেরামত ও বর্জ্য অপসারণের কাজগুলোও রাতে সম্পাদন করার জন্য সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দেন মেয়র।

চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সঞ্চালনায় প্যানেল মেয়র আব্দুস সবুর লিটন, মো. গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, চসিক সচিব খালেদ মাহমুদ, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিকসহ চসিক কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর ও বিভাগীয় কর্মকর্তারা বক্তব্য রাখেন।

কেএম/এসএসএইচ