সব ধরনের অনলাইন কেনাকাটার বিজ্ঞাপনের শেষে সতর্কীকরণ বার্তা যুক্ত করার নির্দেশ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয় থেকে দেওয়া এক প্রজ্ঞাপনে এ নির্দেশনার কথা জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘সতর্কীকরণ বিজ্ঞপ্তি : অনলাইন কেনাকাটায় প্রতারণা হতে সাবধান থাকুন- বাণিজ্য মন্ত্রণালয়’ শীর্ষক সতর্ক বার্তাটি ইলেক্ট্রনিক, প্রিন্ট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত অনলাইন কেনাকাটার বিজ্ঞাপনের শেষে অন্তর্ভুক্ত করতে হবে।

লোভনীয় বিজ্ঞাপনের ফাঁদে পড়ে যেন টাকা খোয়াতে না হয়, সে লক্ষ্যে ই-কমার্সের বিজ্ঞাপনে সতর্কবাণী বাধ্যতামূলক ভাবে রাখার সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান ঢাকা পোস্টকে বলেন, সম্প্রতি ডিজিটাল কমার্স ব্যবসায় নানা সমস্যা পর্যালোচনার জন্য একটি সভা অনুষ্ঠিত হয়েছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী ক্রেতাদের সাবধান করতে ই-কমার্স বিজ্ঞাপন প্রচারে সতর্কবাণী যুক্ত করার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। নতুন বিজ্ঞাপনে নিয়মটি মেনে চলতে হবে ই-কমার্স ব্যবসায়ীদের।

বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মুহাম্মদ সাঈদ আলী ঢাকা পোস্টকে বলেন, এখন থেকে ই-কমার্স প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে এ সতর্কবাণী যুক্ত করতে হবে। যেসব প্রতিষ্ঠান এ নিয়ম ভঙ্গ করবে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট কয়েকটি মন্ত্রণালয় বিষয়টি দেখভাল করবে।

এসএইচআর/এমএইচএস