তিন চালানে যুক্তরাষ্ট্র থেকে কোভ্যাক্স সুবিধার আওতায় ফাইজারের ২৫ লাখ ডোজ টিকা দেশে আসছে। এর মধ্যে প্রথম চালান সোমবার (৪ অক্টোবর) রাতে এবং দ্বিতীয় ও তৃতীয় চালান মঙ্গলবার (৫ অক্টোবর) দেশে আসবে।

সোমবার (৪ অক্টোবর) স্বাস্থ্য মন্ত্রণালয়ে জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে যুক্তরাষ্ট্র থেকে কোভ্যাক্স সুবিধার আওতায় প্রথম চালানে ৬ লাখ ২৫ হাজার ৯৫০ ডোজ আজ (সোমবার) রাত ১১টা ২০ মিনিটে, মঙ্গলবার দুপুর ১২টায় দ্বিতীয় চালানে ১২ লাখ ৫৬ হাজার ৫৮০ ডোজ এবং একই দিন রাত ১১টা ২০ মিনিটে ৩য় চালানে আরও ৬ লাখ ২৫ হাজার ৯৫০ ডোজ ফাইজারের টিকা দেশে এসে পৌঁছাবে।

সবমিলিয়ে দুদিনে তিন চালানে মোট ২৫ লাখ ৮ হাজার ৪৮০ ডোজ ফাইজারের টিকা দেশে এসে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র থেকে প্রথম দফায় ১ লাখ ৬২০ ডোজ এবং দ্বিতীয় দফায় ১০ লাখ ৩ হাজার ৮৬০ ডোজ ফাইজারের টিকা দেশে আসে। সবশেষ ২৮ সেপ্টেম্বর ভোরে বড় চালানে ফাইজার থেকে আসে আরও ২৫ লাখ টিকা। এ নিয়ে ফাইজার থেকে মোট ৩৬ লাখ ৪ হাজার ৪৮০ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ।

ফাইজার ছাড়াও যুক্তরাষ্ট্র থেকে কোভ্যাক্সের আওতায় দুই দফায় মডার্নার টিকা পেয়েছে বাংলাদেশ। প্রথম দফায় জুলাই মাসের প্রথম দিকে যুক্তরাষ্ট্র থেকে মডার্নার ১২ লাখ ৬৭ হাজার ২০০ ডোজ টিকা দেশে আসে। দ্বিতীয় দফায় ১৯ জুলাই মডার্নার আরও ৩০ লাখ ডোজ টিকা দেশে পৌঁছায়। এ নিয়ে কোভ্যাক্সের আওতায় দেশে মডার্নার ৪২ লাখ ৬৭ হাজার ২০০ ডোজ টিকা দেশে এসেছে।

এনআই/টিআই/এসএসএইচ