দেশের পর্যটন এলাকায় বিদেশি পর্যটকদের জন্য ডেডিকেটেড ক্যাসিনোসহ তাদের বিনোদন উপযোগী সব ধরনের সুযোগ-সুবিধা রেখে স্থাপনা নির্মাণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। সোমবার সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি আ স ম ফিরোজ বলেন, বিদেশি পর্যটকদের আকৃষ্ট করার জন্য আমরা একটি এক্সক্লুসিভ স্থান নির্ধারণ করে সব সুযোগ-সুবিধা রাখার ব্যবস্থা করতে বলেছি।

গার্মেন্ট শিল্পে বাংলাদেশ এখন দ্বিতীয় অবস্থানে রয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের এখানে অনেক বিদেশি বায়ার আসেন। কিন্তু তাদের জন্য আমাদের এখানে প্রমোদের কোনো ব্যবস্থা নেই। মুসলিম দেশগুলোর দিকে তাকালে দেখা যাবে, তারা বিদেশি পর্যটকদের জন্য আলাদা ব্যবস্থা রেখেছে। 

আ স ম ফিরোজ বলেন, আমরাও চাই আমাদের দেশে বিদেশি পর্যটক আসুক। তারা তাদের মতো করে ওই নির্ধারিত এলাকায় ঢুকবেন। সেখানে বাংলাদেশের কোনো লোক যেতে পারবেন না। সারা বিশ্বে যে ধরনের সুযোগ দেওয়া হয়, সেখানে তাদের জন্যও সেগুলো থাকবে। এতে বাংলাদেশকে মানুষ চিনতে পারবে।

এ বিষয়ে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পর্যটন কেন্দ্রগুলোতে বিদেশি পর্যটকদের জন্য ‘ডেডিকেটেড ক্যাসিনোসহ’ তাদের বিনোদন উপযোগী ব্যবস্থা রেখে স্থাপনা নির্মাণের জন্য কমিটি সুপারিশ করেছে।

বৈঠকে পর্যটন শিল্পে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়াতে কার্যকর উদ্যোগ নিতে বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহকে কাজে লাগানোর জন্য সুপারিশ করা হয়।

এছাড়া, পর্যটন শিল্প বিকাশের স্বার্থে আন্তর্জাতিক পর্যটন সংস্থাসহ দেশি-বিদেশি ট্যুর অপারেটরদের সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষা করে তাদের সহযোগিতা নেওয়ার জন্য কমিটি সুপারিশ করেছে।

কক্সবাজারের পর্যটন করপোরেশনের মোটেল শৈবাল, প্রবাল ও উপলকে একত্রিত করে মাস্টারপ্ল্যানের মাধ্যমে আধুনিক, আকর্ষণীয় ও উন্নত সুযোগ-সুবিধা সম্বলিত পর্যটন স্থাপনা তৈরির সুপারিশ করা হয়। 

এছাড়াও বৈঠকে কুয়াকাটার পর্যটন এলাকা সুনির্দিষ্টভাবে চিহ্নিত করে অগোছালো স্থাপনা নির্মাণ বন্ধ করে মাস্টার প্ল্যানের মাধ্যমে আধুনিক, আকর্ষণীয় এবং উন্নত সুযোগ সুবিধা সম্বলিত পর্যটন স্থাপনা তৈরির সুপারিশ করা হয়।

এ বিষয়ে কমিটির সভাপতি বলেন, কক্সবাজারের তিনটি মোটেলে মোট সাড়ে ১৫ একর জমি। এগুলোর অবস্থানও একেবারেই সৈকতের কাছে। কিন্তু সেখানকার মোটেল তিনটিতে সেই ধরনের সুযোগ সুবিধা নেই। বেশিরভাগ রুমগুলো নন এসি। পর্যটকরা সেখানে থাকতে চান না। এজন্য আমরা তিনটি মোটেলকে একত্রিত করে সব ধরনের সুযোগ-সুবিধা সম্বলিত বড় স্থাপনা তৈরির সুপারিশ করেছি।

তিনি বলেন, কুয়াকাটা সমুদ্র সৈকতও দেশের অনন্য পর্যটন স্থান। সেখানে সূর্যোদয় ও সূর্যাস্ত দেখা যায়। ব্রিজ উদ্বোধন হলে ঢাকা থেকে সেখানে যেতে মাত্র সাড়ে চার থেকে পাঁচ ঘণ্টা সময় লাগবে। এজন্য আমরা বলেছি সেখানে আগামী ছয় মাসের মধ্যে এমন স্থাপনা তৈরি করা হোক, যাতে করে পাঁচ হাজার লোক থাকতে পারে। সে নির্দেশনাও দেওয়া হয়েছে।

আ স ম ফিরোজ বলেন, পর্যটন একটি শিল্প। আমরা এ শিল্পের উন্নয়নে সব ধরনের সুযোগ দিতে চাই। এজন্য বলেছি, যদি কোনো ব্যক্তি বা গ্রুপ এ খাতে বিনিয়োগ করতে চায়, তবে যেন স্বল্প সুদে বড় অংকের ঋণের ব্যবস্থা  করা হয়।

বৈঠকে পর্যটন শিল্পে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্প বাস্তবায়নের প্রতিবন্ধকতা দূর করার জন্য কমিটি সুপারিশ করে। বিদেশি পর্যটক আকর্ষণের জন্য ভিসা ও ইমিগ্রেশন পদ্ধতি সহজীকরণ এবং পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

আ স ম ফিরোজ বলেন, আমরা আজকের বৈঠকে যেসব সুপারিশ ও নির্দেশনা দিয়েছি, সেসবের অগ্রগতি নিয়ে আমরা ছয় মাস পরে আবার বসব। তখন আমরা দেখতে চাই, তারা আমাদের নির্দেশনার কতটুকু বাস্তবায়ন করতে পেরেছে।

সভাপতি আ স ম ফিরোজের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, মো. মাহবুব উল আলম হানিফ, মির্জা আজম, মুহিবুর রহমান মানিক ও নাহিদ ইজাহার খান। 

এইউএ/আরএইচ