দেশের বিভিন্ন অঞ্চলে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা কমতে পারে। তবে বাড়তে পারে দিনের তাপমাত্রা। এদিকে গত ২৪ ঘণ্টায় রংপুরে ২২২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ অঞ্চলে রাতেও বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

সোমবার (৪ অক্টোবর) রাতে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক এসব তথ্য জানান। তিনি বলেন, বঙ্গোপসাগরে একটি লঘুচাপ উত্তরপশ্চিম দিক হয়ে ভারতের পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা হয়ে বিহারের দিকে যায়। লঘুচাপটি গতি পরিবর্তন করে আবার উত্তরপশ্চিম দিক রংপুর অঞ্চলের দিকে আসে। এর ফলে রংপুরে এতো বেশি বৃষ্টিপাত হয়েছে। দেশের বিভিন্ন স্থানে মেঘলা আকাশের সঙ্গে কিছু কিছু অঞ্চলে বৃষ্টি হতে পারে।

২৪ ঘণ্টায় রংপুরে ২২২ মিলিমিটার বৃষ্টি চলতি বছরের সর্বোচ্চ পরিমাণ কি-না এ প্রশ্নের উত্তরে ওমর ফারুক বলেন, এটি নিশ্চিত করে বলা যাচ্ছে না। কারণ এর চেয়ে বেশি বৃষ্টি চট্টগ্রামসহ অন্যান্য অঞ্চলে বছরের বিভিন্ন সময়ে হয়ে থাকে।

আগামী ২৪ ঘণ্টায় দেশের রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় যশোরে ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

বৃষ্টিপাতের তথ্যে বলা হয়েছে, আগামী দুই দিন বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে রংপুরে ২২২ মিলিমিটার। এছাড়া সৈয়দপুরে ১৮৯ মিলিমিটার ও রাজারহাটে ১৯২ মিলিমিটার।

একে/ওএফ