চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৬ নম্বর চকবাজার ওয়ার্ডে উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে। বৃহস্পতিবার (৭ অক্টোবর) সকাল আটটা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে, শেষ হবে বিকেল চারটায়। নির্বাচনে ইভিএমে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।

এই উপনির্বাচনে কাউন্সিলরের একটি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২১ জন প্রার্থী। এর মধ্যে ২০ জন ক্ষমতাসীন আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মী। আরেকজন বিএনপির প্রার্থী হিসেবে পরিচিত। 

সরেজমিন চট্টগ্রামের সরকারি মহসিন কলেজ, চট্টগ্রাম কলেজ ও কাজেম আলী স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করে দেখা গেছে, ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি একবারেই কম। তিনটি কেন্দ্রে ভোটারদের কোনো লাইন দেখা যায়নি। কিছুক্ষণ পরপর একজন দুইজন করে ভোটার এসে ভোট দিয়ে যাচ্ছেন।
 
কাজেম আলী স্কুল অ্যান্ড কলেজ ভোটকেন্দ্রে কথা হয় ষাটোর্ধ্ব ভোটার শহিদুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, কোনো ঝামেলা ছাড়াই ইভিএমে ভোট দিয়েছি। কোথাও কোনো ঝামেলা হয়নি।

কাজেম আলী স্কুলের প্রিসাইডিং অফিসার মাসাদুর রহমান বলেন, সকাল ১০টা ৫০ মিনিট পর্যন্ত এই কেন্দ্রে ৩১২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। এই কেন্দ্রে মোট ভোটার ২ হাজার ৪২৭টি।

চট্টগ্রাম জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন ঢাকা পোস্টকে বলেন, সকাল আটটা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়ার আশা করছেন তিনি। 

তিনি বলেন, ভোটররা যাতে সুষ্ঠুভাবে ভোট দিতে পারে সেজন্য প্রতি কেন্দ্রে ছয় থেকে ১০ জন করে পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়া প্রতিটি কেন্দ্রে ১৪ জন করে আনসার সদস্য দায়িত্ব পালন করছেন। নির্বাচনে পাঁচ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। 

নির্বাচনের রিটার্নিং অফিসার জাহাঙ্গীর হোসেন বলেন, চকবাজার ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ৩২ হাজার ৪২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৬ হাজার ২১৬ জন এবং নারী ভোটার ১৫ হাজার ৮২৫ জন। ১৫টি কেন্দ্রে ৮৬টি বুথে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন ।

চট্টগ্রাম নগর পুলিশের উপ-পুলিশ কমিশনার (ডিসি) বিজয় বসাক বেলা পৌনে এগারটার দিকে বলেন, সুষ্ঠুভাবে ভোটগ্রহণ চলছে। কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। প্রতিটি কেন্দ্রে ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপন করা হয়েছে। 

উল্লেখ, গত ১৮ মার্চ চকবাজার ওয়ার্ডের সাতবারের কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টুর মৃত্যুতে পদটি শূন্য হয়। এরপর নির্বাচন কমিশন উপনির্বাচনের তফসিল ঘোষণা করেন।

কেএম/জেডএস