রাতে সারাদেশের বিভিন্ন স্থানে হালকা বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে আকাশ মেঘলা থাকতে পারে। এ সময়ে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে। 

শনিবার (৯ অক্টোবর) রাতে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. শাহীনুর রহমান ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, রাতে সারাদেশে বড় ধরনের বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা খুবই কম। তবে অনেক জায়গায় মেঘলা আকাশের সঙ্গে হালকা বৃষ্টি হতে পারে।

উত্তর আন্দামান সাগরে লঘুচাপ সৃষ্টির বিষয়ে তিনি জানান, এখানো সৃষ্টি হয়নি। সৃষ্টি হওয়ার পর বোঝা যাবে পরিস্থিতি কোনদিকে যাচ্ছে।

আগামী ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় পরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলায় ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আগামী দুইদিনের মধ্যে (৪৮ ঘণ্টা) উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে। এছাড়া আগামী পাঁচ দিনের আবহাওয়ায় সামান্য পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রামে ৭২ মি.মি.।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে।

একে/জেডএস