আগামী দুইদিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু উত্তরাঞ্চল থেকে বিদায় নিতে পারে। এছাড়া আগামী ২৪ ঘণ্টায় দেশের তিন বিভাগে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ সোমবার রাতে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ এসব তথ্য জানান। তিনি বলেন, দুই-একদিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু উত্তরাঞ্চল থেকে বিদায় নিলে বৃষ্টির পরিমাণ কমে আসার সম্ভাবনা রয়েছে। এছাড়া রাতে দুই-তিন বিভাগ ছাড়া কোথাও তেমন বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

আবহাওয়া অফিস জানায়, আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রামের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া, দেশের অন্যান্য অঞ্চলে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সিলেটে ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, ঢাকায় ছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আগামী পাঁচ দিনের আবহাওয়ায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রাম বিভাগের কুতুবদিয়ায় ৩৬ মিলিমিটার।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে।

এক নজরে রাতে ঢাকার আবহাওয়ার পরিস্থিতি

অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া প্রায় শুষ্ক থাকতে পারে। উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬-১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সন্ধ্যা ৬টায় তাপমাত্রা ছিল ৩২ দশমিক ১০ ডিগ্রি সেলসিয়াস, আর্দ্রতা ৬৯ শতাংশ। গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৫০ সেলসিয়াস। আজকের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ দশমিক ১০ ডিগ্রি সেলসিয়াস। আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ৫৫ মিনিটে, সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩৫ মিনিটে।  

একে/আরএইচ