কয়েক দিনের ভ্যাপসা গরমের পর সন্ধ্যায় রাজধানীসহ ঢাকার আশপাশের এলাকায় বৃষ্টিপাত হয়ে। এতে মানুষের মধ্যে কিছুটা স্বস্তি ফিরেছে। আগামী দুই দিন বৃষ্টির এ ধারা আরও বিস্তৃত হতে পারে। সেই সঙ্গে কমতে পারে তাপমাত্রা।

শনিবার (১৬ অক্টোবর) রাতে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ এ তথ্য জানান। তিনি বলেন, এখনো বড় ধরনের বৃষ্টিপাতের তেমন কোনো সম্ভাবনা নেই। তবে আগামী দুই দিন বৃষ্টি বাড়ার সঙ্গে কমতে পারে তাপমাত্রা।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় খুলনা, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ ও রংপুর বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এদিকে পঞ্চগড়, দিনাজপুর, নীলফামারি ও রাজশাহী অঞ্চলের উপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে, যা প্রশমিত হতে পারে।

বৃষ্টিপাতের তথ্যে বলা হয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে। আগামী ৫ দিনের আবহাওয়ায় সামান্য পরিবর্তন হতে পারে। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয় খুলনায় ৬৩ মি.মি.।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে লঘুচাপটি বর্তমানে উপকূলীয় অন্ধ্রপ্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

একে/জেডএস