ইউনিয়ন পরিষদের (ইউপি) সচিবদের বেতনস্কেল জাতীয় বেতনস্কেলের ১০ম গ্রেডে উন্নীত করার জন্য সম্মতি দিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

স্থানীয় সরকার বিভাগের উপসচিব মো. আকবর হোসেনের সই করা চিঠিটি সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ইউনিয়ন পরিষদের সচিবদের বেতনস্কেল জাতীয় বেতনস্কেলের ১০ম গ্রেডে উন্নীতকরণের বিষয়ে সদয় সম্মতি প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

ইউপি সচিব পদ সরকারি রাজস্ব খাতভুক্ত নয়। তবে ইউপি সচিবের বেতনের ৭৫ শতাংশ সরকারের রাজস্ব খাত থেকে এবং অবশিষ্ট ২৫ শতাংশ ইউনিয়ন পরিষদের রাজস্ব খাত থেকে দেওয়া হয়।

সারাদেশে ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। প্রত্যেকটি পরিষদে একজন করে সচিব রয়েছেন। বেতন স্কেল ১০ম গ্রেডে উন্নীত করার জন্য দীর্ঘ দিন ধরে দাবি জানিয়ে আসছিল বাংলাদেশ ইউনিয়ন পরিষদ সেক্রেটারি সমিতি (বাপসা)। 

দাবির পেছনে সংগঠনটির যুক্তি, ইউপি সচিবরা ছুটির দিনেও কাজ করেন। কিন্তু ন্যায্য বেতন থেকে তারা বঞ্চিত। এইচএসসি বা ডিপ্লোমাধারীরা সরকারি চাকরির ক্ষেত্রে ১০ম ও ১১তম গ্রেড স্কেলে অফিসার মর্যাদা পেলেও তারা স্নাতকধারী ও অধিকাংশ ক্ষেত্রে স্নাতকোত্তর হওয়া সত্ত্বেও ১৪তম গ্রেড স্কেলের অফিসার মর্যাদা পান। ফলে ইউনিয়ন পর্যায়ে কর্মরত সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা-কর্মচারীদের জবাবদিহিতার ক্ষেত্রে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। 

এসএইচআর/এইচকে