ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে একটি লেখায় কটূক্তি করা হয়েছে’— এমন অভিযোগ এনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে মামলার আবেদন হয়েছে।

মঙ্গলবার চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালতে মামলার আবেদন করেন নাজিম উদ্দীন সুজন (৫০) নামে এক ব্যক্তি। 

আবেদন করা মামলায় বাকি দুই অভিযুক্ত হলেন, বাংলা অ্যাকাডেমির পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক ও দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক রাশেদ রউফ ও লেখক নেছার আহমেদ।

মামলার বাদী নাজিম উদ্দিন সুজন বলেন, আদালত আবেদনটি শুনানির জন্য রেখেছেন। মামলাটি গ্রহণ করা হবে কি না, সে বিষয়ে আদেশের জন্য আগামী রোববার দিন ধার্য করেছেন আদালত। 

মামলার আবেদনে বলা হয়েছে, চট্টগ্রাম একাডেমি থেকে ২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ‘জাতির পিতা’ নামে একটি পুস্তক প্রকাশিত হয়। সেখানে অধ্যাপক সিরাজুল ইসলামের প্রবন্ধে বলা হয়, ‘একাত্তরের আগের শেখ মুজিব আর পরের শেখ মুজিব এক নন, বড়ই সত্য কথা’। আরেকটি লাইনে লেখা হয়, ‘নৈতিক পতনই তার দৈহিক পতন ডেকে আনে’।

চট্টগ্রাম শহরে এমন আরও অনেকে আছেন, যারা প্রতিনিয়ত অত্যন্ত সূক্ষ্মভাবে বঙ্গবন্ধু তথা স্বাধীনতার বিরুদ্ধে লেখনির মাধ্যমে নানা অপকর্ম চালিয়ে যাচ্ছেন। বঙ্গবন্ধুর আদর্শের একজন বিশ্বাসী হিসেবে লজ্জাবোধ থেকে আদালতের আশ্রয় নিয়েছেন বলে জানিয়েছেন মামলার আবেদনকারী সুজন।

কেএম/আরএইচ