ওবায়দুল কাদের / ফাইল ছবি

সড়কে কাজের মান ও গতি দুটোই ঠিক রাখতে হবে। এখানে শৃঙ্খলা আনা বড় চ্যালেঞ্জ। এখন সংকট শৃঙ্খলা, পরিবহন ও সড়কের। এখানে ব্যর্থ হলে উন্নয়ন ম্লান হয়ে যাবে।  

শুক্রবার রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় সড়ক ভবন অডিটোরিয়ামে এক আলোচনা সভায় এসব কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২১ উপলক্ষে ‘গতিসীমা মেনে চলি, সড়ক দুর্ঘটনা রোধ করি’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করা হয়। 

বিআরটিএ’র লাইসেন্সের জন্য হাহাকার চলছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ড্রাইভিং লাইসেন্স দীর্ঘদিন ধরে আটকে রয়েছে। হাজার হাজার আবেদন; লাইসেন্স দেওয়া শুরু হয়েছে। ছুটির দিনে কাজ করে হলেও আটকে থাকা লাইসেন্সগুলো দিয়ে দিতে হবে। আবেদনকারীরা এ নিয়ে হাহাকার করছেন। এখন জট খুলেছে, এটিই আশার বিষয়। আমার চাওয়া, আগামীতে যেন আর কোনো জট না হয়। 

বিআরটিএ কর্মকর্তাদের উদ্দেশে মন্ত্রী বলেন, যারা অপকর্ম ও দুর্নীতি করে তাদের নিয়মের মধ্যে নিয়ে আসতে হবে। যারা বদলির জন্য তদবির করেন, তারা তো কোনো কিছুর বিনিময়ে তদবির করেন। কারণ, তারা যেখানে যেতে চান, সেখানে কিছু লেনদেন আছে। যারা এসব তদবির করেন, তাদের দায়ী না করে যাদের জন্য তদবির করেন, আমি তাদের দায়ী করব। এগুলো বন্ধ করতে হবে। আমি যতদিন এ মন্ত্রণালয়ের দায়িত্বে আছি, ততদিন কোনো অনিয়ম ও দুর্নীতি মেনে নেব না। 

তিনি বলেন, কখনও দুই পরিবহনের সংঘর্ষে, কখনও তিন চাকার গাড়ি ইজিবাইক, নসিমন-করিমন দুর্ঘটনায় লোকজন প্রাণ হারায়। এর জন্য আমরা ২২টি সড়কে এগুলো নিষিদ্ধ করেছি। কিন্তু অনেক জায়গায় এ নিষেধাজ্ঞা মানা হচ্ছে না। আর ইদানীং নতুন উপদ্রব হচ্ছে মোটরসাইকেল। মোটরসাইকেল কোনো নিয়ম মানে না। প্রতিদিন সড়কে যেসব দুর্ঘটনা হয়, বেশিরভাগই মোটরসাইকেলের ক্ষেত্রে। দুই-তিনজন চড়েন, তাদের হেলমেট থাকে না। 

ওবায়দুল কাদের বলেন, পুলিশ দেখায় কত মামলা হয়েছে, কত জরিমানা করেছে। এগুলো আমার কাছে কোনো বিষয় নয়। আমার কাছে বিষয় হচ্ছে সড়ক নিরাপদ আছে কি না, সড়কে দুর্ঘটনা কমেছে কি না। গাড়ির ফিটনেস আছে কি না। চালকের ফিটনেস আছে কি না। প্রতিদিনই দুর্ঘটনা ঘটছে, পাখির মতো মানুষ মরছে। মর্মান্তিক দৃশ্যগুলো আমি সইতে পারি না। 

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইওয়ে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মল্লিক ফখরুল ইসলাম, নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার। 

এইউএ/আরএইচ