দৃষ্টি প্রতিবন্ধীদের পথে চলাচলে সহজ করতে সাদাছড়িকে ডিজিটাল প্রযুক্তিসম্পন্ন সাদাছড়িতে রূপান্তরের জন্য প্রয়োজনীয় গবেষণা ও উন্নয়ন কাজের প্রতিশ্রুতি দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

শনিবার (২৩ অক্টোবর) বিশ্ব সাদাছড়ি প্রতিরক্ষা দিবস উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে আলোচনা সভা ও সাদাছড়ি বিতরণ অনুষ্ঠানে তিনি এ প্রতিশ্রুতি দেন।

ভিজুয়ালি ইম্পেয়ার্ড পিপলস সোসাইটি আয়োজিত এ অনুষ্ঠানে অনলাইনে যুক্ত থেকে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, প্রতিবন্ধীসহ সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সমাজের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে হবে। ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় এই জনগোষ্ঠীর কল্যাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত সহানুভূতিশীল।

তিনি বলেন, সাদাছড়িকে ডিজিটাল প্রযুক্তিসম্পন্ন সাদা ছড়িতে রূপান্তরের জন্য সফটওয়্যার উন্নয়ন মোটেও কঠিন হবে না। ডিজিটাল প্রযুক্তির সর্বাধুনিক ভার্সন ৫জি প্রযুক্তি যাতে প্রতিবন্ধীদের কাজে লাগে সে বিষয়ে প্রতিবন্ধীদের সহায়তা করা হবে।

তিনি বলেন, শিশু শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত যত বই আছে তা সফটওয়্যারে রূপান্তর করেছি। এটি প্রতিবন্ধীদের উপযোগী করতে যা যা করণীয় তাই করা হবে। আমি অতীতে আপনাদের সাথে ছিলাম, বর্তমানেও আছি এবং ভবিষ্যতেও থাকবো।

অনুষ্ঠানে মূল প্রবন্ধে সাদাছড়ি ব্যবহারকারীদের মুক্ত চলাচল নিশ্চিত করতে ১৫টি সুপারিশ তুলে ধরা হয়। সুপারিশগুলোর মধ্যে রয়েছে, দেশীয় প্রতিষ্ঠানের মাধ্যমে উন্নত মানের সাদাছড়ি তৈরি, নামমাত্র মূল্যে সাদাছড়ি ব্যবহারকারীদের মধ্যে তা বিতরণ, সাদাছড়ি ব্যবহারে দৃষ্টি প্রতিবন্ধীদের উৎসাহিত করতে এবং এর ব্যবহার কৌশল সম্পর্কে প্রশিক্ষণের ব্যবস্থা, ইমারত, রাস্তা, ফুটপাত, রেলওয়ে প্লাটফর্মসহ পাবলিক প্লেস দৃষ্টি প্রতিবন্ধীদের উপযোগী করে তৈরি করা, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্রেইল বই ও অন্যান্য মুদ্রণ ডাক মাশুল মুক্ত প্রেরণ করার সরকারি নির্দেশ সম্পর্কে ডাক অধিদফতরের মাঠ পর্যায়ের কর্মীদের অবহিত করা, ডাকঘর সঞ্চয়ে প্রতিবন্ধীদের জন্য বিশেষ স্কিম চালু, মোবাইল অপারেটরসমূহে প্রতিবন্ধীদের জন্য কর্মক্ষেত্রে শতকরা একভাগ কোটা চালু, পিএবিএক্সের উপযোগী টকিং সফটওয়্যারের ব্যবস্থা করা, এনড্রয়েড বিজয় কিবোর্ড প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যবহার উপযোগী করা, বিজয় শিশু শিক্ষা প্রতিবন্ধী শিশুদের উপযোগী করা, দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের চলাচলে ডিজিটাল প্রযুক্তিনির্ভর সফটওয়্যার উদ্ভাবন।

ভিজুয়ালি ইম্পেয়ার্ড পিপলস সোসাইটির সভাপতি নাসরিন জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে সংগঠনের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমসহ অনেকেই বক্তব্য রাখেন। 
 
একে/এসকেডি