২০২১-২০২২ অর্থবছরে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। করোনাভাইরাস মহামারির মধ্যে প্রস্তাবিত বাজেটে বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতাভোগীদের পরিসর বাড়ছে। 

বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে উপস্থাপিত বাজেটের মূল প্রতিপাদ্য ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’। এমন প্রতিপাদ্যকে ধারণ করে করোনা মহামারিতে সামাজিক নিরাপত্তাবেষ্টনীর আওতা বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। 

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, বর্তমান সরকার দরিদ্র জনগণের উন্নয়নে সামাজিক নিরাপত্তা খাতে প্রতিবছর বরাদ্দ বৃদ্ধি করে চলেছে। ২০০৮-২০০৯ অর্থবছরে সামাজিক নিরাপত্তা বলয় খাতে বরাদ্দ ছিল ১৩ হাজার ৮৪৫ কোটি টাকা। ২০২০-২০২১ অর্থবছরে তা প্রায় ৭ গুণ বৃদ্ধি করে ৯৫ হাজার ৫৭৪ কোটি টাকা করা হয়।

সরকারের সামাজিক নিরাপত্তাবেষ্টনীর আওতায় বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীত নারীরা মাসে ৫০০ টাকা ভাতা পান। গত তিন বছর ধরে এই একই পরিমাণ ভাতা পাচ্ছেন তারা। এই তিন বছরে গড়ে সাড়ে ৫ শতাংশ মূল্যস্ফীতি হয়েছে, কিন্তু ভাতার পরিমাণ বাড়েনি। 

প্রস্তাবিত বাজেটেও তাদের ভাতার পরিমাণ একই রেখেছেন অর্থমন্ত্রী। নতুন অর্থবছরে সামাজিক নিরাপত্তা খাতের আওতা বাড়াতে কিছু প্রস্তাব আর উদ্যোগের কথা অর্থমন্ত্রী বলেছেন তার বাজেট প্রস্তাবে।

বিদায়ী ২০২০-২১ অর্থবছরের বাজেটে সর্বাধিক দারিদ্র্যপ্রবণ ১১২টি উপজেলায় বিদ্যমান নীতিমালা অনুযায়ী দরিদ্র প্রবীণ ব্যক্তিকে শতভাগ বয়স্ক ভাতার আওতায় আনা হয়েছে। ২০২১-২২ অর্থবছর থেকে ‘বয়স্ক ভাতা’ কার্যক্রমে উপকারভোগীর কাভারেজ প্রাপ্য শতভাগ বয়স্ক মানুষকে অতি উচ্চ ও উচ্চ দারিদ্র্যভুক্ত গ্রুপের আরও ১৫০টি উপজেলায় সম্প্রসারণ করা হচ্ছে। আর এতে ৮ লাখ  নতুন উপকারভোগী যোগ হবে এবং এ খাতে ৪৮১ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ প্রদান করা হবে।

২০২০-২১ অর্থবছরের বাজেটে সর্বাধিক দারিদ্র্যপ্রবণ ১১২টি উপজেলায় বিদ্যমান নীতিমালা অনুযায়ী শতভাগ বিধবা, স্বামী নিগৃহীত মহিলাকে ভাতা কার্যক্রমের আওতায় আনা হয়েছে। নতুন বাজেটে এ কার্যক্রমে আরও ১৫০টি উপজেলায় এ উপকারভোগী শতভাগ করা হবে। এতে করে ৪ লাখ ২৫ হাজার জন নতুন উপকারভোগী যোগ হবে এবং এ খাতে ২৫৫ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ প্রদান করা হবে।

সর্বশেষ প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ অনুযায়ী অসচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা ২ লাখ ৮ হাজার জন বৃদ্ধি পাবে। যার ফলে ২০২১-২০২২ অর্থবছরে এ বাবদ ২০০ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দের প্রয়োজন হবে।

গত ফেব্রুয়ারি মাসে প্রধানমন্ত্রী মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী ভাতা ২০ হাজার টাকায় উন্নীত করার ঘোষণা দেন। সে অনুযায়ী বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা ২০২১-২০২২ অর্থবছরে ১২ হাজার টাকা থেকে ২০ হাজার টাকায় উন্নীত করা হচ্ছে। এতে বরাদ্দ বাড়বে ১ হাজার ৯২০ কোটি টাকা। 

আরএম/এইচকে