চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) আওতায় ৩৮ কোটি ৯৩ লাখ টাকা অনুদান দেবে জাপান সরকার। এ বিষয়ে বাংলাদেশ ও জাপান সরকারের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সোমবার (২৫ অক্টোবর) নগরীর অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হয়। ইআরডি সচিব  ফাতিমা ইয়াসমিন ও জাপান সরকারের পক্ষে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি চুক্তিতে স্বাক্ষর করেন। কর্মসূচিটি ২০১৮ সালে শুরু হয়েছে, চলবে ২০২৩ সাল পর্যন্ত। কর্মসূচিটি বাস্তবায়ন করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক শিক্ষা অধিদফতর। প্রাথমিক শিক্ষার মানোন্নয়নের জন্য শুরু হয়েছে পিইডিপি-৪।

এ প্রকল্প বাস্তবায়নে সরকারি তহবিল থেকে জোগান দেওয়া হবে ২৫ হাজার ৫৯১ কোটি ৫৭ লাখ টাকা। বাকি ১২ হাজার ৮০৫ কোটি ৫৯ লাখ টাকা আসবে বৈদেশিক সহায়তা হিসেবে। বিশ্বব্যাংক, এডিবি, জাইকা, ইইউ, ডিএফআইডি, অস্ট্রেলিয়ান এইড, কানাডিয়ান সিডা, সুইডিশ সিডা, ইউনিসেফ ও ইউএসএইড প্রকল্পটিতে অর্থায়ন করবে।

এ ধারাবাহিকতায় অর্থায়ন করেছে জাপান। শিক্ষকদের প্রশিক্ষণ, শ্রেণিকক্ষ নির্মাণ, সব শিশুর শিক্ষা নিশ্চিতকরণ, আইসিটি শিক্ষার মানোন্নয়ন বিষয়গুলো পিইডিপি-৪-এ স্থান পেয়েছে। পিইডিপি-৪-এর আওতায় ১ লাখ ৬৫ হাজার ১৭৪ জন শিক্ষক নিয়োগ ও পদায়ন করা হবে। গুরুত্ব পাচ্ছে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের প্রশিক্ষণের বিষয়টিও।

উল্লেখ্য, জাপান বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী। ২০২১ সালের জুন পর্যন্ত জাপান বাংলাদেশকে ১৬ দশমিক ১৬ বিলিয়ন ডলার ঋণ ও অনুদান দিয়েছে নানা উন্নয়ন খাতে। মেট্রোরেলের মতো নানা মেগা প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে জাপান।

এসআর/এসকেডি