রাজধানীর নয়াপল্টনে পুলিশের সঙ্গে নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় বিএনপি ও ছাত্রদলের এজাহার নামীয় ৯৭ জন ও অজ্ঞাত ২ হাজার জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। পুলিশ বাদী হয়ে মামলাটি করেছে।

বুধবার (২৭ অক্টোবর) সকালে পল্টন মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) সালাহ উদ্দিন মিয়া ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গতকালের সংঘর্ষের ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে। মামলায় এজাহার নামীয় ৯৭ জন ও অজ্ঞাত ২ হাজার জনকে আসামি করা হয়েছে। পুলিশের ওপর হামলা, রাষ্ট্রীয় কাজে বাধা, ভাঙচুর ও নাশকতা করায় পুলিশ বাদী হয়ে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে এই মামলা করেছে।

মামলায় এখন পর্যন্ত ৫০ জনকে গ্রেফতার করে হয়েছে। রিমান্ড আবেদন করে তাদের আদালতে পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

সরকারের সাম্প্রদায়িক সম্প্রীতির রক্ষার ব্যর্থতার প্রতিবাদে মঙ্গলবার সম্প্রীতি মিছিলের আয়োজন করে বিএনপি। এ সময় বিএনপির একাধিক নেতা বক্তব্য রাখেন। বক্তব্য শেষে মিছিলে বের করলে নয়াপল্টনে পুলিশের সঙ্গে নেতাকর্মীদের সংঘর্ষ হয়।

সংঘর্ষ চলাকালীন দলটির শতাধিক নেতাকর্মীকে পুলিশ আটক করেছে বলে দাবি করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এক সংবাদ সম্মেলনে তিনি আটক নেতাকর্মীদের মুক্তি দেওয়ার দাবিও জানান।

এছাড়া পুলিশের লাঠিচার্জে, গুলি ও হামলায় ১৫ জনের বেশি নেতাকর্মী আহত হয়েছেন দাবি করে রিজভী বলেন, গুরুতর আহতদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এমএসি/এমএইচএস