বাণিজ্য ও বিনিয়োগ খাত বিশেষ করে আইসিটি, ফার্মাসিউটিক্যালস, চিকিৎসা, গবেষণা, প্রশিক্ষণ ও শিক্ষা খাতে সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছে বাংলাদেশ ও বেলজিয়াম।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ব্রাসেলসে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বেলজিয়ামের পাবলিক সার্ভিস ফরেন অ্যাফেয়ার্স, ফরেন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট কোঅপারেশনের মধ্যে দ্বিপাক্ষিক পরামর্শ প্রক্রিয়া প্রতিষ্ঠার বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও বেলজিয়ামের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্টিয়ারিং কমিটির সভাপতি ও সচিব থিওডোরা জেনজিস নিজ নিজ দেশের পক্ষে সমঝোতা স্মারক সই করেন।

স্মারক সই অনুষ্ঠানে উভয়পক্ষ দ্বিপাক্ষিক আলোচনায় কোভিড-১৯ পরিস্থিতি, বাণিজ্য ও বিনিয়োগ, বাংলাদেশে নতুন অর্থনৈতিক সুযোগ এবং শিক্ষা, চিকিৎসা গবেষণা ও সংস্কৃতি ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে বিস্তৃত আলোচনা করেন। বৈঠকে করোনা ইস্যুতে বেলজিয়ামের রেড লিস্ট থেকে বাংলাদেশকে বাদ দেওয়ার জন্য অনুরোধ করা হয়।

বৈঠকে উভয় পক্ষ উচ্চ পর্যায়ের সফর বিনিময় এবং সাংস্কৃতিক ও ব্যবসায়িক অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে আগামী বছর দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপনের বিষয়েও আলোচনা করেন। 

রোহিঙ্গা সংকট প্রসঙ্গে বেলজিয়ামের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্টিয়ারিং কমিটির সভাপতি বলেন, রোহিঙ্গা সংকট কোনো জাতীয় ইস্যু নয়, এটি একটি আঞ্চলিক সমস্যা। বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে। 

এনআই/জেডএস