মার্কিন দূতাবাসের অর্থায়নে প্রথমবারের মতো শুরু হচ্ছে শিল্পী এসএম সুলতানের শিল্পকর্ম নিয়ে তিন বছরব্যাপী গবেষণা ও পুনরুদ্ধার কাজ।

মঙ্গলবার (২ নভেম্বর) ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার এবং বাংলা একাডেমির মহাপরিচালক মোহাম্মদ নুরুল হুদা ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে এসএম সুলতানের শিল্পকর্ম বিষয়ক এ প্রকল্প উদ্বোধন করেন।

ঢাকার মার্কিন দূতাবাস জানায়, যুক্তরাষ্ট্রের অ্যাম্বাসেডরস ফান্ড ফর কালচারাল প্রিজারভেশনের (এএফসিপি) ২০ বছর পূর্তি ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উপলক্ষে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের অন্যতম বিখ্যাত শিল্পী সুলতানের শিল্পকর্ম নিয়ে গবেষণা, বিশ্লেষণের পাশাপাশি তার চিত্রকর্মগুলো পুনরুদ্ধার করা হবে। এতে প্রকল্পটি বাংলাদেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কে সামষ্টিক বোঝাপড়া বাড়াতে সহায়তা করবে এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য এই শিল্প ও ইতিহাস সংরক্ষণ করবে।

রাষ্ট্রদূত মিলার আনুষ্ঠানিকভাবে প্রকল্পের ঘোষণা দেওয়ার জন্য বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরীর হাতে ঘোষণাফলক তুলে দেন। এ সময় তিনি বেঙ্গল গ্যালারিতে চলমান সুলতানের কয়েকটি বিখ্যাত শিল্পকর্মের প্রদর্শনী ঘুরে দেখেন।

দূতাবাস জানায়, এএফসিপি বিদেশে মার্কিন সরকারের সর্বাধিক গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক উদ্যোগগুলোর অন্যতম। গত ২০ বছরে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য ও উত্তরাধিকার সংরক্ষণ এবং পুনরুদ্ধারমূলক ১২টি এএফসিপি প্রকল্পে ৮ লাখ ৭০ হাজার ডলারেরও বেশি আর্থিক সহায়তা দিয়েছে।

এনআই/এসকেডি