ডিজেলের দাম বাড়ার প্রতিবাদে শুক্রবার (৫ নভেম্বর) সকাল থেকে চট্টগ্রামে যাত্রী পরিবহন বন্ধের ঘোষণা দিয়েছেন বাস-মালিকরা। বৃহস্পতিবার (৪ নভেম্বর) বিকেলে চট্টগ্রাম মেট্রোপলিটন বাস মালিক সমিতির সভাপতি বেলায়েত হোসেন বেলাল ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, হঠাৎ করেই ডিজেলের দাম বাড়ানো হয়েছে। জ্বালানি তেলের দাম বাড়ার কারণে আমাদের মালিকরা ক্ষুব্দ। শুক্রবার সকাল থেকে চট্টগ্রাম মহানগরীতে সবধরনের গণপরিবহন চলাচল বন্ধ থাকবে। 

তিনি আরও বলেন, ৮০ টাকা করে ডিজেল ও কেরোসিন কিনে গাড়ি চালানো আমাদের পক্ষে সম্ভব নয়। আমাদের তেল নেওয়া বন্ধ হয়ে গেছে। আজকে অনেক গাড়ির মালিক রাস্তায় গাড়ি নামাননি। এত বাড়তি দামে তেল কিনে গণপরিবহন চালানো আমাদের পক্ষে সম্ভব নয়। গাড়ির ভাড়া বাড়ালে গাড়ি চালাবো।

চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের মালিক মহাসচিব গোলাম রসুল বাবুল ঢাকা পোস্টকে  বলেন, তেলের দাম বৃদ্ধি কারণে গাড়ি চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রীয়ভাবে। তারই অংশ হিসেবে চট্টগ্রামেও কোনো ধরনের গাড়ি চলাচল করবে না । 

বুধবার (৩ নভেম্বর) রাতে জ্বালানি তেলের দাম ৬৫ থেকে বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়াতে থাকায় ‘লোকসান কমাতে’ দেশের বাজারেও এ জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিজেল ও কেরোসিনের মূল্য পুনঃনির্ধারণ করা হয়েছে। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য ক্রমবর্ধমান। বিশ্ববাজারে ঊর্ধ্বগতির কারণে পার্শ্ববর্তী দেশসহ বিশ্বের অন্যান্য দেশ জ্বালানি তেলের মূল্য নিয়মিত সমন্বয় করছে। গত ১ নভেম্বর ভারতে ডিজেলের বাজার মূল্য প্রতি লিটার ১২৪.৪১ টাকা বা ১০১.৫৬ রুপি ছিল। অথচ বাংলাদেশে ডিজেলের মূল্য প্রতি লিটার ৬৫ টাকা অর্থাৎ লিটার প্রতি ৫৯.৪১ টাকা কম।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সরকার শুধু ডিজেল ও কেরোসিনের মূল্য প্রতি লিটার ভোক্তা পর্যায়ে ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা পুনঃনির্ধারণ করেছে। নতুন এ মূল্যবৃদ্ধি বুধবার দিবাগত রাত ১২টা থেকেই কার্যকর হয়েছে।

কেএম/এসএম