বিশ্বের লাখ লাখ রাষ্ট্রহীন মানুষের দুর্দশা সমাধানের জন্য আরও পদক্ষেপের আহ্বান জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) রাষ্ট্রহীনতার অবসানে ‘আই বিলং’ ক্যাম্পেইনের সাত বছর পূর্ণ হওয়ার দিনে ইউএনএইসসিআর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

ইউএনএইচসিআর জানায়, রাষ্ট্রহীনতা বা কোনো দেশের নাগরিক হিসেবে স্বীকৃতি না পাওয়ার পরিস্থিতি বিশ্বজুড়ে লাখ লাখ মানুষকে প্রভাবিত করে। রাষ্ট্রহীন লোকেরা প্রায়ই স্কুলে যেতে, আইনিভাবে কাজ করতে, স্বাস্থ্য পরিষেবা, বিয়ে করতে বা সন্তানের জন্ম নিবন্ধন করতে সক্ষম হওয়াসহ সর্বাধিক মৌলিক অধিকারগুলো পায় না। এসব রাষ্ট্রহীন মানুষের দুর্দশার সমাধানের জন্য আরও পদক্ষেপের প্রয়োজন।

রাষ্ট্রহীনতার অবসানে ‘আই বিলং’ক্যাম্পেইন চালিয়ে আসছে ইউএনএইচসিআর। এ ক্যাম্পেইনের সাত বছর পূর্ণ হয়েছে আজ। ২০১৪ সালে শুরু হওয়া এ ক্যাম্পেইনের প্রচারের কারণে বিশ্বের ২৭টি দেশের ৪ লাখের বেশি রাষ্ট্রহীন মানুষ জাতীয়তা অর্জন করেছে।

ইউএনএইচসিআর বলছে, রাষ্ট্রহীন মানুষ যেহেতু নাগরিক হিসেবে স্বীকৃত নয়, সে কারণে প্রায়ই তারা আইনি অধিকার বা মৌলিক পরিষেবা থেকে বঞ্চিত হয়। তারা রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে বৈষম্য, শোষণ এবং অপব্যবহারের শিকার হয়। তারা কোভিড-১৯ পরীক্ষা, চিকিৎসা বা টিকাদানে সুবিধা পায় না।

সংস্থাটির হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি বলেন, বিভিন্ন রাষ্ট্র বা সরকারের আইনি এবং নীতিগত ফাঁকগুলো বন্ধ করার জন্য আরও বেশি কিছু করতে হবে। রাষ্ট্রহীন মানুষের সমস্যা সমাধানে বিভিন্ন রাষ্ট্রগুলোর সমন্বিত প্রচেষ্টায় এটা নির্মূল করা যেতে পারে।

এনআই/এসকেডি