রাজধানীর পল্লবীতে একটি সুপার মার্কেটে অভিযান চালিয়ে বিভিন্ন ব্র্যান্ডের ৩০৯টি অবৈধ মোবাইল ফোন জব্দসহ সাতজনকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত এ অভিযান চালায় র‍্যাব-৪ এর একটি দল। 

এ ঘটনার পর র‍্যাব সতর্ক করে জানিয়েছে, ফোন কেনার ক্ষেত্রে ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি (আইএমইআই) যাচাই করে কেনা উচিত।

বুধবার বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে অবস্থিত র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‍্যাব-৪ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মো. মোজাম্মেল হক বলেন, নতুন মোবাইল ফোন কেনার সময় নির্দিষ্ট নিয়মে আইএমইআই যাচাই করে কেনা উচিত। 

র‍্যাব-৪ সূত্রে জানা যায়, অভিযানে বিটিআরসির প্রতিনিধিরা উপস্থিত থেকে ফোনের আইএমইআই নম্বর যাচাই করেন। জব্দ করা ৩০৯টি অবৈধ মোবাইল ফোনের আনুমানিক বাজারমূল্য ৫০ লাখ টাকা। এ সময় সাতজনকে আটক করা হয়।

আটকরা হলেন, মাহমুদুল হাসান মাসুদ (২৮), জিসান (২৫), রাসেল (২৮), বিপ্লব হোসেন (৩২), রায়হান (২৩), রকি (১৯) ও হাসিবুল ইসলাম (২১)।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত ডিআইজি মো. মোজাম্মেল হক বলেন, আটকরা গত কয়েক বছর ধরে বিভিন্ন দেশ থেকে চোরাইপথে অবৈধভাবে মোবাইল ফোন দেশে আনেন। অনেক ক্ষেত্রে তারা অবৈধভাবে অ্যাসেম্বল করে সরকারের নির্ধারিত রাজস্ব ফাঁকি দিয়ে, ফোনগুলো জনসাধারণের কাছে বিক্রয় করেন।  

তিনি আরও বলেন, বাড়তি মুনাফার জন্য চক্রটি গ্রাহকদের সঙ্গে প্রতারণা করত। অবৈধ ফোন ব্যবহার করলে গ্রাহকের বিভিন্ন বিড়ম্বনার পাশাপাশি ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আটকদের বিরুদ্ধে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন ও বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়েরের বিষয়টি প্রক্রিয়াধীন। তাদের অন্য সহযোগীদের গ্রেফতারে গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে বলেও জানান র‍্যাবের এ কর্মকর্তা।

এমএসি/আইএসএইচ