অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং চালকদের শ্রম আইনে অন্তর্ভুক্ত করা ও রাইড শেয়ারিংয়ের কমিশন ২৫ থেকে ১০ শতাংশে নামিয়ে আনাসহ ৬ দফা দাবি জানিয়েছে ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভারস ইউনিয়ন। দাবি আদায় না হলে আগামী ২৮ নভেম্বর (রোববার) থেকে ধারাবাহিকভাবে সপ্তাহে পাঁচদিন স্বেচ্ছায় কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছে ইউনিয়নটি।

রোববার (১৪ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এসব দাবি জানান ইউনিয়নের সাধারণ সম্পাদক বেলাল আহমেদ।

তাদের অন্যান্য দাবিগুলো হচ্ছে— অপরাধ প্রমাণ ব্যতীত কোনো আইডি বন্ধ করা চলবে না; আপফর্ন্ট বিলের নামে রাইড শেয়ারকারীদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করা বন্ধ করতে হবে; ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে বৈধ পার্কিংয়ের ব্যবস্থা করতে হবে এবং  এনলিস্টমেন্টকৃত যানবাহনগুলোকে অ্যাডভান্স ইনকাম ট্যাক্সের (এআইটি) আওতামুক্ত করতে হবে।

লিখিত বক্তব্যে বেলাল আহমেদ বলেন, সম্মানের সঙ্গে উপার্জনের মাধ্যমে বেকারত্ব নিরসন ও আধুনিক যাতায়াত সুবিধা প্রদানের মধ্য দিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্য ও উদ্দেশ্যে আমরা রাইড শেয়ারিং সেবা পেশার সাথে নিযুক্ত হই। কিন্তু উচ্চমাত্রায় কমিশন গ্রহণ প্রথম ও প্রধান হুমকি রাইড শেয়ারিং খাতে। 

তিনি আরও বলেন, আমরা চাই না সাধারণ যাত্রীদের ভাড়া বৃদ্ধি করে সেবা গ্রহণ করা থেকে তাদের বিমুখ করা হোক। সাধারণ রাইড শেয়ারকারীর কষ্টের উপার্জন থেকে ২৫ শতাংশের মতো কমিশন গ্রহণ অন্যায্য। এর মাধ্যমে দিন দিন পথে বসিয়ে দেওয়া হচ্ছে চালকদের। এতে একদিকে যেমন এই সেবাখাত হুমকির মুখে পড়বে, অন্যদিকে চার লাখের বেশি পরিবার ঋণগ্রস্ত হয়ে অপরাধের পথ বেছে নেবে। যার কোনোটিই যেমন জাতির জন্য সম্মানজনক নয়, তেমনি রাষ্ট্রের জন্যও মঙ্গলজনক নয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পরিষদের সহ-সাধারণ সম্পাদক এম এইচ টুটুল প্রমুখ। 

এমএইচএন/এইচকে