ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) এবং মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশের প্রার্থিতাকে দৃঢ় সমর্থনের জন্য আফ্রিকার দ্বীপরাষ্ট্র কমোরোসের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (১৬ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন কমোরোসের পররাষ্ট্রমন্ত্রী ঢোহির ঢৌলকমল। এ সময় এ সহযোগিতা চান মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকের শুরুতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী কমোরোসের পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান। তিনি ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনে (আইওআরএ) বাংলাদেশের সভাপতিত্বের জন্য কমোরোস সরকারের সমর্থনের জন্য ধন্যবাদ জানান।

ড. মোমেন কমোরোসের পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ আর্থ-সামাজিক খাতে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জনের কথা তুলে ধরেন। মোমেন জানান, বাংলাদেশ আফ্রিকার দেশগুলোতে তৈরি পোশাক, চামড়া, পাট ও ওষুধসহ বিভিন্ন পণ্য রফতানি করে। কমোরোসের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের চমৎকার অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করেন। তিনি উল্লেখ করেন, কমোরোস বাংলাদেশ থেকে তৈরি পোশাক এবং অন্যান্য পণ্য আমদানির বিষয়ে বিবেচনা করবে।

বাংলাদেশ ও কমোরোসের ক্রমবর্ধমান অর্থনীতির কথা উল্লেখ করে মন্ত্রী ঢৌলকমল বলেন, উভয় দেশ বাণিজ্য ও অর্থনৈতিক ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে পারে। তিনি দুই দেশের মধ্যে একটি বাণিজ্য চুক্তি স্বাক্ষরের গুরুত্ব তুলে ধরেন। ঢৌলকমল তার দেশের কর্মকর্তাদের বাংলাদেশের ইনস্টিটিউটে প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানে প্রশিক্ষণ দেওয়া যেতে পারে বলে প্রস্তাব রাখেন।

কমোরোসের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের কিছু ওষুধ ও পোশাক শিল্প পরিদর্শনেও আগ্রহ প্রকাশ করেন। অন্যদিকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী কোমোরোস থেকে মশলা ও ভ্যানিলার মতো পণ্যের সরাসরি বাণিজ্য হতে পারে বলে প্রস্তাব রাখেন।

বৈঠকে উভয়পক্ষ দুই দেশের ব্যবসায়ী প্রতিনিধিদলের মধ্যে সফর বিনিময়ে সম্মত হন।

এনআই/এসকেডি