করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে রাজধানীর কড়াইল বস্তিতে চলমান টিকাদান কার্যক্রমের প্রথম ডোজ দেওয়া শেষ হচ্ছে আজ। এবার রাজধানীর অন্য বস্তিগুলোয় আগামী মঙ্গলবার (২৩ নভেম্বর) থেকে প্রথম ডোজের টিকা কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

শুক্রবার (১৯ নভেম্বর) দুপুরে কড়াইল বস্তিতে টিকাদান কার্যক্রম পরিদর্শনের গিয়ে অধিদফতরের টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক এ তথ্য জানান।

তিনি বলেন, কড়াইল বস্তিতে আমাদের হিসাব ছিল এক লাখের মতো টিকা লাগবে, কিন্তু এখন বাড়ি বাড়ি গিয়ে আমরা দেখেছি যে, অনেক মানুষ ইতোমধ্যেই বিভিন্ন জায়গায় রেজিস্ট্রেশন করে টিকা নিয়ে নিয়েছেন।

শামসুল হক বলেন, অন্যান্য স্থানে সাপ্তাহিক ছুটির দিন হিসেবে শুক্রবারে টিকা কার্যক্রম বন্ধ থাকলেও বস্তিবাসীদের সুবিধার্থে তাদের আজও টিকা দেওয়া হচ্ছে। কারণ, এই এলাকাটিতে সাধারণত নিম্ন আয়ের মানুষ বসবাস করে।  তারা বিভিন্ন জায়গায় কাজ করেন। হয়ত কেউ ছোটখাটো দোকানে বা বাসা বাড়িতে কাজ করেন। যে কারণে এই এলাকার মানুষের শুক্রবার ছাড়া কোনো ছুটির দিন থাকে না। সেজন্য আমরা শুক্রবার এ এলাকায় বিশেষভাবে টিকা কার্যক্রমের আয়োজন করেছি। এর আগে আমরা তাদের সঙ্গে কথা বলেছি তারা বলেছেন, শুক্রবার হলে তাদের জন্য ভালো হয়। তাই আমরা তাদের জন্য বিশেষভাবে শুক্রবারেই ব্যবস্থা করে দিলাম।

শামসুল হক আরও বলেন, আগে যারা নিবন্ধন করেছেন তারা তো টিকা নিচ্ছেই। আর যারা নিবন্ধন করতে পারেননি, তাদের জন্য আমরা এখানে অন স্পট নিবন্ধনের ব্যবস্থা রেখেছি।

স্বাস্থ্য অধিদফতরের এ কর্মকর্তা বলেন, আজ সারাদিন এখানে টিকা কার্যক্রম চলবে। সকালের দিকে অনেকটা ভিড় ছিল, এখন আবার অনেকটা ফাঁকা। আমরা অপেক্ষা করছি। আমাদের উদ্দেশ্য একটাই, এলাকার বাসিন্দারা যারা আছেন তাদের সবাইকে টিকার আওতায় আনা।

উল্লেখ্য, গত মঙ্গলবার কড়াইল বস্তিতে টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়। স্বল্প সময়ের মধ্যে বস্তিবাসীকে টিকার আওতায় আনতে কড়াইল বস্তিতে প্রথম এ কার্যক্রম চালু হয়।

টিআই/এসকেডি