গণপরিবহনে ‘হাফ পাসের’ (অর্ধেক ভাড়া) দাবিতে আন্দোলনকারী আইডিয়াল কলেজ শিক্ষার্থীদের দ্বারা ঢাকা কলেজের এক শিক্ষার্থী মারধরের ঘটনায় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। মারধরের শিকার হওয়া ওই শিক্ষার্থীর নাম খাইরুল হাসু। তিনি ঢাকা কলেজের স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থী।  

মঙ্গলবার (২৩ নভেম্বর) দুপুর সাড়ে ১২টায় রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে হাফ পাসের দাবিতে সায়েন্সল্যাব মোড় অবরোধ করে ঢাকা কলেজ, আইডিয়াল কলেজ, সিটি কলেজসহ আশেপাশের কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। পরে দুপুর ১টা ৩০ মিনিটে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে শিক্ষার্থীরা অবরোধ কর্মসূচি শেষ করে। শেষ পর্যায়ে আইডিয়াল কলেজ ও বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ কলেজের কিছু শিক্ষার্থী মিছিল নিয়ে নীলক্ষেতের দিকে আসতে থাকে। মিছিলটি ঢাকা কলেজের সামনে এলে আন্দোলনকারী শিক্ষার্থীদের রাস্তায় থাকা অ্যাম্বুলেন্স ছেড়ে দিতে বলেন খায়রুল হাসু। এ নিয়ে বাগবিতণ্ডার এক পর্যায়ে ঢাকা কলেজের ওই শিক্ষার্থী মারধরের শিকার হন। এ সময় তার ব্যবহৃত মোটরসাইকেলটিও ভেঙে দেওয়া হয়। 

ঢাকা কলেজের ছাত্র খায়রুল হাসু বলেন, আমি শুধু বলেছি অ্যাম্বুলেন্স ছেড়ে দিতে। ওরা সবাই তখন আমার ওপর হামলা করে। আমার বাইক ভেঙে ফেলে এবং টিশার্ট ছিঁড়ে ফেলে। 

এ বিষয়ে নিউমার্কেট জোনের সহকারী পুলিশ কমিশনার (এডিসি) শাহেন শাহ্ বলেন, অন্য দিনের মতো শিক্ষার্থীদের শান্তিপূর্ণ কর্মসূচি ছিল। তারা আন্দোলন শেষ করে নীলক্ষেত মোড়ের দিকে বিক্ষোভ মিছিল নিয়ে যাচ্ছিল। পরে ঢাকা কলেজের সামনে আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের সঙ্গে কী হয়েছে সেটা আমরা সরাসরি দেখিনি। বিষয়টি তদন্ত সাপেক্ষ নিশ্চিত হওয়া যাবে। আমরা চেষ্টা করছি পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে।

আরএইচটি/এইচকে