আলোচিত রাজধানীর পান্থপথে ময়লাবাহী গাড়ির চাপায় আহমেদ কবির খানের নির্মম মৃত্যুর ঘটনায় ঘাতক গাড়ির চালক গ্রেফতার করেছে পুলিশের এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

শুক্রবার (২৬ নভেম্বর) রাতে র‍্যাব সদর দফতর থেকে পাঠানো ক্ষুদে বার্তায় এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে র‍্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, শুক্রবার (২৭ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় কাওরানবাজার র‍্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে।

রাজধানীর পান্থপথে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ময়লার গাড়ির ধাক্কায় মোটরসাইকেলে থাকা এক যাত্রী নিহত হন। তার নাম আহসান কবির খান (৪৫)।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দুপুর আড়াইটার দিকে পান্থপথে বসুন্ধরা সিটি কমপ্লেক্সের উল্টো দিকে এ দুর্ঘটনা ঘটে। বিকেল সাড়ে ৩টার দিকে কবির খানকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) নেওয়া হয়। পরে চিকিৎসক তার মৃত্যুর কথা জানান। 

এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করেছে ডিএনসিসি। বৃহস্পতিবার ঘটনার পর ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের নির্দেশে তিন সদস্য বিশিষ্ট এ তদন্ত কমিটি গঠন করা হয়।

উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবুল বাসার মুহাম্মদ তাজুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, আগামী তিন কার্যদিবসের মধ্যে সুস্পষ্ট মতামতসহ প্রতিবেদন দাখিলের জন্য ডিএনসিসির পক্ষ থেকে কমিটিকে বলা হয়েছে।

জানা গেছে, ডিএনসিসি সচিব (যুগ্মসচিব) মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক স্বাক্ষরিত অফিস আদেশে প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ-উল ইসলামকে আহ্বায়ক এবং মহাব্যবস্থাপক (পরিবহন) মো. মিজানুর রহমানকে সদস্য সচিব করে তদন্ত কমিটিটি গঠন করা হয়। কমিটিতে তত্ত্বাবধায়ক প্রকৌশলী (যান্ত্রিক) আবুল হাসনাত মো. আশরাফুল আলমকে সদস্য করা হয়েছে।

তদন্ত প্রতিবেদন পাওয়ার পর ডিএনসিসির পক্ষ থেকে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

একই ঘটনায় রাতে বরাদ্দকৃত গাড়ি নিজে না চালিয়ে নিয়ম বহির্ভূতভাবে অন্যকে চালাতে দেওয়ায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) গাড়িচালক (ভারী) মো. ইরান মিয়াকে বরখাস্ত করা হয়। তার বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়েছে।

বৃহস্পতিবার রাতে ঢাকা দক্ষিণ সিটির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এছাড়া অবৈধভাবে গাড়ি বরাদ্দ নিয়ে চালানোয় পরিচ্ছন্নতাকর্মী মো. হারুন মিয়া এবং গাড়ি চালানোর কাজে সহযোগিতা করায় পরিচ্ছন্নতাকর্মী মো. আব্দুর রাজ্জাককে কর্মচ্যুত করা হয়েছে বলেও জানান ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা।

বুধবার নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান ডিএসসিসির ময়লার গাড়ির চাপায় মারা যায়। এ ঘটনায় দক্ষিণ সিটির পক্ষ থেকে তিন সদস্যের কমিটি গঠন করা করেছে। কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

জেইউ/এসএসএইচ