বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৮তম সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল ‘ঢাকা নগর পরিবহন’ নামের বাস রুট। কিন্তু ১৯তম সভা শেষে এই সিদ্ধান্ত পরিবর্তন করে আগামী ২৬ ডিসেম্বর থেকে এই সেবা চালু করার কথা জানিয়েছে বাস রুট রেশনালাইজেশন কমিটি।

সভার সিদ্ধান্ত বিষয়ে উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, প্রাথমিকভাবে এই রুটে ১০০টি বাস চলাচল করবে। বিআরটিসি এই রুটের পরীক্ষামূলক কার্যক্রমে ৩০টি বাস দেবে বলে নিশ্চিত করেছে। প্রতিটি বাস দ্বিতলবিশিষ্ট।

রোববার (২৮ নভেম্বর) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৯তম সভা শেষে তিনি এ কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, আমাদের ইচ্ছার কোনো ত্রুটি ছিল না, সাধ্যমত চেষ্টা করেছিলাম ১ ডিসেম্বর বাস্তবায়ন করার জন্য। কিন্তু বিভিন্ন কারণে আমরা পারিনি। এর মধ্যে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে বাস মালিকরা। আমাদের যেভাবে প্রতিশ্রুতি দিয়েছিলেন, তারা সেই প্রতিশ্রুতি রাখতে পারেননি। এর পরিপ্রেক্ষিতে বিআরটিসির সহযোগিতায় আগামী ২৬ ডিসেম্বর থেকে ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত বাস চলাচল শুরু হবে।

ডিএনসিসির মেয়র আরও বলেন, গত মিটিংয়ে বাস মালিকরা আমাদের প্রতিশ্রুতি দিয়েছিল তারা এই রুটে নতুন ১২০ বাস দিতে পারবে। কিন্তু তারা কথা রাখতে পারেনি। তাই আমরা বিআরটিসির ৩০টি দ্বিতল বাসের মাধ্যমে এই রুটের কার্যক্রম শুরু করছি। তবে যারা প্রাইভেট বাস আমাদের এই রুটে চালাতে চান তাদের সুযোগ আছে। আমরা এই রুটে বাস চালানোর জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করব। যারা আমাদের শর্ত মেনে এই রুটে বাস পরিচালনা করতে চান তাদের প্রয়োজনীয় কাগজপত্রসহ আগামী ১২ ডিসেম্বরের মধ্যে আমাদের জানাতে হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সভাপতিত্বে সভায় বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, রাজউক চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নুরী, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নিবার্হী কর্মকর্তা ফরিদ আহম্মদ, ঢাকা মেট্টোপলিটনের অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিনসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

এএসএস/জেডএস