পূর্ব লন্ডনে ফের কনস্যুলার সেবা চালু করেছে বাংলাদেশ হাইকমিশন। রোববার লন্ডনের বাংলাদেশ হাইকমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্রিকলেনে বাংলাদেশ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ভবনে টাওয়ার হেমলেটস, নিউহাম, বার্কিংসহ পূর্ব লন্ডনের বিভিন্ন এলাকা থেকে আসা দুই শতাধিক প্রবাসী বাংলাদেশির জরুরি ও প্রয়োজনীয় কনস্যুলার সেবা সম্ভাব্য স্বল্প সময়ে দেওয়া হয়।

১১২টি এনভিআর, ১০টি পাওয়ার অব অ্যাটর্নি, ১৩টি নতুন পাসপোর্ট ও পাসপোর্ট রি-ইস্যুর জন্য আবেদন, দুইটি কাগজপত্র সত্যায়ন ও অন্যান্য ৬৫টি সেবা দেওয়া হয়।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রবাসবান্ধব পররাষ্ট্রনীতির আওতায় সম্ভাব্য সব ধরনের সেবা প্রিয় প্রবাসীদের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে লন্ডনের বাংলাদেশ হাইকমিশন। এ উদ্যোগেরই অংশ হিসেবে প্রায় পাঁচ বছর পর পূর্ব লন্ডনে কনস্যুলার সেবা দেওয়া আবার চালু করা হয়েছে। এ ধরনের সেবা অনেক আগেই চালুর পরিকল্পনা ছিল। কিন্তু কোভিডের কারণে তা সম্ভব হয়নি।

এখন থেকে প্রতি মাসে একবার পূর্ব লন্ডনে কনস্যুলার সেবা দেওয়া হবে বলে জানান হাইকমিশনার। তিনি  বলেন, যুক্তরাজ্যের অন্যান্য শহরসহ রিপাবলিক অব আয়ারল্যান্ডেও বিশেষ সার্জারির মাধ্যমে কনস্যুলার সেবা দেওয়া হবে। এ বিষয়ে সব তথ্য প্রেস বিজ্ঞপ্তি ও কমিউনিটির মাধ্যমে সবাইকে যথাসময়ে জানানো হবে।

এনআই/আরএইচ