ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, সুস্থতার জন্যই সুস্থ পরিবেশ নিশ্চিত করতে হবে। অপরিকল্পিত ঢাকাকে সবার সম্মিলিত প্রচেষ্টায় একটি সুস্থ, সচল ও আধুনিক ঢাকায় রূপান্তরিত করতে হবে।

সোমবার (২৯ নভেম্বর) স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষ উপলক্ষে ইডব্লিউসিই বিভাগ, এমআইএসটির আয়োজিত অনলাইন এনভায়রনমেন্টাল কনটেস্ট-২০২১ এ প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

ডিএনসিসি মেয়র বলেন, বিভিন্নভাবে পরিবেশ দূষণের ফলে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হচ্ছে। এতে প্রাণীজগতও নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। সময়ের প্রয়োজনেই সমাজের সর্বস্তরের মানুষকে নিজ নিজ অবস্থানে থেকে পরিবেশ রক্ষায় কার্যকর ভূমিকা পালন করতে হবে।

ডিএনসিসি মেয়র কনটেস্টে অংশগ্রহণকারী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও শিক্ষকবৃন্দকে পরিবেশ বিপর্যয় এবং পরিবেশের সুরক্ষা বিষয়ে গুরুত্বপূর্ণ মতামত প্রদান করায় ধন্যবাদ জানান।

এই কনটেস্টে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা ‘ক্লীন মেট্রো কনটেস্ট’ এবং ‘রিসাইক্লিং হিরোজ কনটেস্ট’ নামে দুটি ভিন্ন প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করেন এবং জাতি হিসেবে আমরা পরিবেশগত যেসব সমস্যার মুখোমুখি হচ্ছি তা সমাধান করার উদ্ভাবনী ধারণা বিনিময় করেন।

এএসএস/এমএইচএস