রুট পারমিটবিহীন বাস ও পারমিটবিহীন রুটে চলাচল করা বাসের বিরুদ্ধে যৌথ অভিযান পরিচালিত হচ্ছে। বুধবার (১ ডিসেম্বর) গুলিস্তানে (সাবেক গুলিস্তান সিনেমা হল এলাকায়) যৌথ অভিযান পরিচালনা করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

অভিযান পরিচালনা করছেন ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুস সামাদ। এছাড়া অভিযানে অংশ নিয়েছেন বিআরটিএ আদালত ৮-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট।

অভিযানে প্রতিটি বাসে উঠে প্রয়োজনীয় কাগজপত্র দেখা হচ্ছে। এছাড়া নির্ধারণ করে দেওয়া চার্ট অনুযায়ী যাত্রীদের কাছ থেকে ভাড়া নেওয়া হচ্ছে কি না এ বিষয়েও জানতে চাওয়া হচ্ছে। অভিযানের খবর ছড়িয়ে পড়তেই গুলিস্তানের আশপাশের বিভিন্ন সড়কে বাসের সংখ্যা কমে যেতে দেখা যায়।

এর আগে গত ২৮ নভেম্বর ডিএসসিসি নগর ভবনের বুড়িগঙ্গা হলে অনুষ্ঠিত বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৯তম সভা শেষে জানানো হয়, আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল ‘ঢাকা নগর পরিবহন’ নামের বাস রুট। কিন্তু ১৯তম সভা শেষে এ সিদ্ধান্ত পরিবর্তন করে আগামী ২৬ ডিসেম্বর থেকে চালুর নতুন দিন নির্ধারণ করা হয়েছে।

সেই বৈঠকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস জানিয়েছিলেন, এখন থেকে যৌথ অভিযানের আওতায় আমরা বাসের বিরুদ্ধে ব্যবস্থা নেব এবং এক রুটের বাস অন্য রুটের পরিচালনা করা যাবে না। রুট পারমিট যে যাত্রা পথে নিয়েছে সে যাত্রা পথেই সেই বাসকে পরিচালনা করতে হবে। না হলে সেই বাস চলবে না। সুতরাং আমরা এখন অত্যন্ত কঠোর। আমরা ঢাকা শহরের গণপরিবহনে শৃঙ্খলা আনবই আনব।

সেসময় তিনি আরও বলেন, যে ১৬৪৬টি রুট পারমিটবিহীন বাস চিহ্নিত করা হয়েছে, আগামী ১ ডিসেম্বর থেকে সেগুলোর বিরুদ্ধে আমরা অভিযান পরিচালনা করব। সেই অভিযান হবে কঠোর। রুট পারমিটবিহীন যেসব বাস আমরা পাব, আমরা সেগুলো জব্দ করব। শুধু জরিমানা না, আমরা যেখানে রুট পারমিটবিহীন অবৈধ বাস পাব, সেগুলো জব্দ করব, অকেজো করব। যাতে এ গাড়িগুলো সড়কে আসতে না পারে।

এএসএস/এসএসএইচ