পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ২০৪১ সালের রূপকল্প সুখী-সমৃদ্ধ উন্নত বাংলাদেশ অর্জনে তরুণরা অগ্রণী ভূমিকা পালন করবে। আর তাদের সহায়ক শক্তি হিসেবে কাজ করবে তথ্যপ্রযুক্তি।

আজ রোববার (১২ ডিসেম্বর) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ডিজিটাল বাংলাদেশ দিবস-২০২১ উপলক্ষে ‘ডিজিটাল বাংলাদেশের অর্জন, উপকৃত সকল জনগণ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে তুরস্ক থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি।

ড. মোমেন বলেন, ‘বর্তমানে দেশের জনসংখ্যা কাঠামোতে রয়েছে তরুণ-যুবকদের আধিক্য। আমরা বিশ্বাস করি, এই তরুণ-যুবকরাই দেশকে আগামীতে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাবে। ২০৪১ সালের রূপকল্প সুখী-সমৃদ্ধ উন্নত বাংলাদেশ অর্জনে এই তরুণ-যুবকরাই অগ্রণী ভূমিকা পালন করবে। আর তাদের সহায়ক শক্তি হিসেবে কাজ করবে তথ্যপ্রযুক্তি।’

তিনি বলেন, ‘তথ্যপ্রযুক্তি প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। আজ যেটা অর্বাচীন আগামীকালই সেটা প্রাচীন হয়ে যাচ্ছে। তথ্যপ্রযুক্তির এই পরিবর্তনের সঙ্গে আমাদের পাল্লা দিতে হবে। আমাদের পরিকল্পনা ও লক্ষ্য আছে, সেটাকে বাস্তবে রূপদানের মত সক্ষমতাও আছে; এখন দরকার পরিকল্পনাকে কাজে রূপান্তরিত করা।’

পররাষ্ট্রমন্ত্রী আইসিটি খাতে মন্ত্রণালয়ের বিভিন্ন উদ্যোগ তুলে ধরেন। মোমেন উল্লেখ করেন, ‘পররাষ্ট্র মন্ত্রণালয় প্রদত্ত কনস্যুলার ও প্রশাসনিক সেবাকে সেবাপ্রত্যাশীদের নিকট সহজীকরণের ধারাবাহিকতায় মন্ত্রণালয়ের ৬২টি সেবাকে মাইগভ প্ল্যাটফর্মে অন্তর্ভুক্ত করা হয়েছে। ইউনিয়ন ও গ্রাম পর্যায়ের মানুষ ঘরে বসেই যাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেবা গ্রহণ করতে পারে সেজন্য উক্ত সেবাসমূহকে জাতীয় কল সেন্টার ৩৩৩ এবং ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে প্রদানের প্রক্রিয়া চলমান। এছাড়াও মন্ত্রণালয়ের সেবা সহজীকরণের লক্ষ্যে এটুআই প্রকল্পের সহযোগিতায় বিদেশসস্থ সকল বাংলাদেশি মিশনের জন্য সমরূপ ওয়েবসাইট নির্মাণ করা হয়েছে।’

বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারের অনুরণনে পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে দেশে সফলভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিক্স, বিগ ডাটা, ব্লকচেইন, আইওটি-সহ ভবিষ্যৎ প্রযুক্তির বিকাশ ঘটানো এবং ডিজিটাল যুগে বিশ্ব পরিমণ্ডলে অগ্রগামী ভূমিকায় অবতীর্ণ হওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের গৃহীত উদ্যোগগুলো তুলে ধরার পাশাপাশি ভবিষ্যতের জন্য ‘শেখ হাসিনা নিউরাল নেটওয়ার্ক’ তৈরিসহ  বিভিন্ন উদ্যোগ গ্রহণের ইচ্ছা প্রকাশ করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) শাব্বির আহমেদ চৌধুরী পররাষ্ট্র মন্ত্রণালয়ের আইসিটি ভিত্তিক ৭টি গৃহীত উদ্যোগের কথা উল্লেখ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সপ্তাহব্যাপী আয়োজনের ধারাবাহিকতায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় ‘Bangladesh in 2041: A Dream in Making’ শীর্ষক একটি বৈশ্বিক অণুগল্প প্রতিযোগিতার আয়োজন করে। এতে বিভিন্ন দেশ থেকে বিভিন্ন ভাষায় শতাধিক অনুগল্প জমা হয়। এছাড়াও মন্ত্রণালয়ের নবীন কর্মকর্তাদের জন্য একটি বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এনআই/এইচকে