বাংলাদেশকে করোনাভাইরাসের ৪০ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকা দিয়েছে যুক্তরাজ্য। কোভ্যাক্সের আওতায় টিকার প্রথম চালান আজ সোমবার (১৩ ডিসেম্বর) ঢাকায় পৌঁছেছে।

ঢাকার যুক্তরাজ্যের দূতাবাস এ তথ্য জানিয়েছে। দূতাবাস জানায়, করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে লড়াই ও দেশের অর্থনৈতিক পুনরুদ্ধার করতে যুক্তরাজ্যের টিকার এ অনুদান বাংলাদেশকে সাহায্য করবে।

দূতাবাস বলছে, চলতি বছর জি-৭ সম্মেলনে যুক্তরাজ্য ২০২২ সালের মধ্যে সারাবিশ্বে ১০০ মিলিয়ন করোনাভাইরাস টিকা প্রদান করার প্রতিশ্রুতি দেয়। বাংলাদেশকে প্রদান করা টিকার এ অনুদানটি জি-৭ সম্মেলনের প্রতিশ্রুতির ফলস্বরূপ এসেছে। যুক্তরাজ্যের অনুদানের টিকার ডোজগুলোর শতকরা ৮০ ভাগ কোভ্যাক্স সুবিধার মাধ্যমে বিতরণ করা হবে।

ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন বলেন, যুক্তরাজ্য থেকে বাংলাদেশে আসা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার ৪ মিলিয়ন ডোজের আগমনকে আমরা স্বাগত জানাই। বিশ্বের অন্যান্য দেশের মতো যুক্তরাজ্য ও বাংলাদেশ মহামারির কারণে কঠিন সময় পার করেছে। এই মহামারি থেকে আরও উত্তম, নিরাপদ, পরিবেশবান্ধবভাবে উত্তরণে আমরা উভয়ই একসঙ্গে কাজ করছি।

বাংলাদেশকে যুক্তরাজ্যের এই অনুদানের টিকা দুই দেশের মধ্যে বিরাজমান বন্ধনের একটি শক্তিশালী বহিঃপ্রকাশ। মানুষের জীবন বাঁচাতে ও মহামারি মোকাবিলা করতে বাংলাদেশকে সহায়তা করার জন্য যা প্রয়োজন যুক্তরাজ্য তা অবশ্যই করবে।’ বলেন হাইকমিশনার।

এনআই/এমএইচএস