সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মালদ্বীপ সফরে বন্ধুত্বের নিদর্শন স্বরূপ দেশটিকে ১৩টি সামরিক যান উপহার দেবে বাংলাদেশ। ইতোমধ্যে সামরিক যানগুলো সেদেশে পৌঁছে গেছে। প্রধানমন্ত্রী দেশটিতে সফরে গিয়ে এসব যান হস্তান্তর করবেন।   

প্রধানমন্ত্রীর মালদ্বীপ সফর নিয়ে রোববার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, বাংলাদেশ সেনাবাহিনীর দেওয়া ১৩টি সামরিক যান বন্ধুত্বের নিদর্শন স্বরূপ মালদ্বীপের প্রতিরক্ষা দফতরের কাছে হস্তান্তর করা হবে।

এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়াবিষয়ক মহাপরিচালক রকিবুল হক বলেন, আমরা ইতোমধ্যে ১৩টি সামরিক যান দেশটিতে পাঠিয়ে দিয়েছি। যানগুলো ডিসেম্বরের ২ ও ১২ তারিখে মালদ্বীপে পৌঁছেছে। এখন প্রধানমন্ত্রী দেশটিতে সফরে গেলে এগুলো আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে।

রকিবুল হক জানান, বাংলাদেশের আর্মড ফোর্সেস ডিভিশন বিষয়টি দেখছে এবং মালদ্বীপের অনুরোধের পরিপ্রেক্ষিতে গাড়িগুলো তারা নির্বাচন করেছে। নির্বাচনের পরে আমরা মালদ্বীপ সরকারকে বিষয়টি জানাই এবং তখন তারা এটি নিতে আগ্রহ দেখায়।

আগামী বুধবার (২২ ডিসেম্বর) মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহ’র আমন্ত্রণে দেশটিতে সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে দেশটির সঙ্গে স্বাস্থ্য, শিক্ষা, দ্বৈত করারোপ এবং যুব ও ক্রীড়াবিষয়ক চারটি সমঝোতা স্মারক সই হতে পারে।

এনআই/আরএইচ