প্রধানমন্ত্রী শেখ হাসিনার মালদ্বীপ সফরের মাধ্যমে দুই দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক আরও সুদৃঢ় এবং উন্নয়ন ও সহযোগিতামূলক কার্যক্রম আরও জোরদার হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, মালদ্বীপের চাহিদা মতো বাংলাদেশ থেকে চিকিৎসক, নার্স প্রেরণের উজ্জ্বল সম্ভাবনা ও সুযোগ রয়েছে।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে উপাচার্য এই আশাবাদ ব্যক্ত করেন। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার মালদ্বীপ সফর অবশ্যই সফল হবে। দুই দেশের মধ্যে চলমান ঘনিষ্ঠ বন্ধন আরও সুদৃঢ় হবে।

শারফুদ্দিন আহমেদ বলেন, বর্তমানে মালদ্বীপ ও জাপানে চিকিৎসক, নার্স ও মেডিকেল টেকনোলজিস্টদের চাহিদা রয়েছে। এই উভয় দেশেই চাহিদা মতো বাংলাদেশ থেকে চিকিৎসক, নার্স ও মেডিকেল টেকনোলজিস্টদের প্রেরণ করার উজ্জ্বল সম্ভাবনা ও সুযোগ রয়েছে। তবে এজন্য প্রয়োজন যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে দক্ষভাবে গড়ে তোলা।

প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী মালদ্বীপ ও জাপানে চিকিৎসক, নার্স ও মেডিকেল টেকনোলজিস্টদের চাহিদা পূরণে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় অগ্রণী ভূমিকা রাখতে পারে, যোগ করেন উপাচার্য।

বিবৃতিতে তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর এ সফর পারস্পরিক সহযোগিতার মাধ্যমে উভয় দেশের মানুষের স্বাস্থ্যসেবার উন্নয়নে বিরাট অবদান রাখবে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহের আমন্ত্রণে দুই দিনের সরকারি সফরে আগামীকাল (২২ ডিসেম্বর) দুপুরে মালদ্বীপের রাজধানী মালের উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন।

দেশটিতে সফরকালে আগামী ২৩ ডিসেম্বর স্বাস্থ্য, শিক্ষা, বন্দি বিনিময় এবং দ্বৈত কর পরিহারসহ দুটি চুক্তি ও দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে বলে জানা গেছে।

প্রস্তাবিত চুক্তিগুলো হচ্ছে- দ্বৈত কর পরিহার, বন্দি বিনিময়, এবং দুটি সমঝোতা স্মারকসহ চারটি চুক্তি সই হবে। সমঝোতা স্মারকগুলো হচ্ছে- বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে স্বাস্থ্য সেবা ও চিকিৎসা বিজ্ঞান (নবায়ন) এবং দুদেশের যুব ও ক্রীড়া ক্ষেত্রের উন্নয়নে সহযোগিতা। এছাড়া বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগ চুক্তি নবায়ন করা হবে।

একই দিন প্রেসিডেন্ট প্রাসাদে মালদ্বীপের প্রেসিডেন্টের সঙ্গে বিভিন্ন ইস্যুতে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর তিনি ২৪ ডিসেম্বর মালেতে প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সংবর্ধনায় ভার্চুয়ালি যোগ দেবেন। সবশেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৭ ডিসেম্বর বিকেলে ঢাকা ফিরবেন।

টিআই/আইএসএইচ