তলাবিহীন ঝুড়ি পরিপূর্ণ হয়ে এখন উপচে পড়ছে বলে মন্তব্য করছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, যে আমেরিকা এক সময় বাংলাদেশকে বটমলেস বাস্কেট বলেছিল সেই দেশের প্রেসিডেন্ট বারাক ওবামা নিজ দেশ কেনিয়া গিয়ে বলেছেন, তোমরা যদি উন্নয়ন করতে চাও তাহলে শেখ হাসিনাকে অনুসরণ করো, বাংলাদেশকে অনুসরণ করো।

বুধবার (২৯ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর সড়ক ভবন মিলনায়তনে এক সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে সিএজি কার্যালয় এ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, যে যতো বড় দায়িত্বে থাকেন তার ততো হিসাব করে কথা বলতে হয়। অনেকেই বলেন, বঙ্গবন্ধু তো চাইলেই ৭ তারিখ স্বাধীনতা ঘোষণা দিতে পারতেন। এত সময় নিলেন কেন। কিন্তু ওই সময়ে যদি তিনি স্বাধীনতা ঘোষণা দিতেন, তাহলে বিশ্ব বলতো, এটা বিচ্ছিন্নতাবাদী আন্দোলন। কিন্তু তিনি তা করেননি। তিনি দেখলেন বিশ্ব জনমত আমাদের পক্ষে কিনা। যখন আমাদের পক্ষে  জনমত আসল তখনই আমরা যুদ্ধে গেলাম। তখন বিশ্ব আমাদের পক্ষে ছিল। বঙ্গবন্ধু ছিলেন একজন বিশ্ব নেতা।

তিনি বলেন, বঙ্গবন্ধু আর শেখ হাসিনা মিলে দেশ শাসন করেছেন মাত্র ২১ বছর। আর বাকিরা ২৯ বছর শাসন করেছে। আপনারা দেখেন, আমরা কী করেছি, আর উনারা ২৯ বছর দেশের জন্য কী কী করেছে। এ হিসাব করলেই বোঝা যাবে দেশ প্রতিষ্ঠিত হোক এটা তারা চায়নি।

আ ক ম মোজাম্মেল হক বলেন, খালেদা জিয়া ক্ষমতায় থাকাকালীন বিরোধী দলে থেকে শেখ হাসিনা কৃষিতে ভর্তুকি দেওয়ার দাবি করেন। ভর্তুকি দিলে কৃষিতে উৎপাদন বাড়বে। উৎপাদন বাড়লে খাদ্য আমদানি করতে হবে না। তখন খালেদা জিয়া বলেছিলেন, বাংলাদেশ যদি খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয় তাহলে বিশ্ব থেকে রিলিফ ও সহযোগিতা পাবো না। 

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু চেয়েছিলেন দেশের মানুষের মুক্তি। আমরা যেন তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সেই স্বপ্ন বাস্তবায়ন করে দেশকে সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে পারি এই হোক শপথ। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী। 

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক সিএজি মাসুদ আহমেদ, সিএজি নুরুল ইসলাম, সিএজি (সিনিয়র) মো. মাহবুবুল হক, অতিরিক্ত সচিব দেওয়ান সাইদুল হাসান, সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন কমিটির আহ্বায়ক সিনিয়র অর্থ নিয়ন্ত্রক (প্রতিরক্ষা ক্রয়) ডা. তানজিনা ইসলামসহ অডিট অ্যান্ড অ্যাকাউন্টস বিভাগের অন্যান্য কর্মকর্তারা।            

পিএসডি/আইএসএইচ