চট্টগ্রামের সীতাকুণ্ডে অভিযান চালিয়ে বিটুমিন চোরাকারবারি চক্রের ৩ সদস্যকে আটক করেছে র‌্যাব। এ সময় ১৫ হাজার ৪৫০ লিটার চোরাই বিটুমিন উদ্ধার করা হয়েছে। 

সোমবার (৩ জানুয়ারি) দিনগত রাতে উপজেলার বাংলাবাজার এলাকায় অভিযান চালিয়ে তিনজনকে আটক করা হয়। মঙ্গলবার ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেন র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার।
 
আটক তিনজন হলেন- মো. ইরফান (২৩), মো. ইসরাফিল হাসান (২৩) ও মো. শাহআলম (৬২)। 

র‌্যাব জানায়, আসামি মো. ইরফান দীর্ঘ ৪-৫ বছর ধরে স্থানীয় প্রভাবশালী লোকদের মেনেজ করে অবৈধ বিটুমিনের ব্যবসা করে আসছিলেন। এ চক্রে আরও সাত থেকে আটজন আছেন। তাদের গ্রেফতারে কাজ চলছে। 

র‌্যাব কর্মকর্তা মো. নুরুল আবছার বলেন, গত ৪-৫ বছর ধরে চোরাকারবারিদের একটি সিন্ডিকেট সরকারি এবং বেসরকারি বিভিন্ন সংস্থার গাড়ি থেকে অবৈধভাবে চুরি করা বিটুমিন কম দামে ক্রয় করে বেশি দামে বিক্রয় করে আসছিল। এমন সংবাদের ভিত্তিতে চোরাকারবারিদের আটকে গোয়েন্দা তৎপরতা শুরু করে র‌্যাব। এরই একপর্যায় সোমবার গভীর রাতে সীতাকুণ্ড থানার বাংলাবাজার এলাকায় মো. ইরফানের একটি অবৈধ বিটুমিন ডিপোর খোঁজ পাওয়া যায়। ডিপোটির চারপাশ দেয়াল দ্বারা পরিবেষ্টিত, যা বাহির থেকে দেখে বুঝা যায় না। পরে ডিপোটিতে অভিযান পরিচালনা করে ৩ জনকে আটক করা হয়। 

ডিপো থেকে আনুমানিক ১০ লক্ষ টাকা মূল্যের ১৫ হাজার ৪৫০ লিটার চোরাই বিটুমিন উদ্ধার করা হয়। এছাড়াও ওই ডিপো থেকে কয়েকটি বড় লোহার তৈরি ট্যাং, গ্যাস সিলিন্ডার, বিটুমিন সরবরাহের পাইপসহ বিপুল পরিমাণ সরঞ্জাম জব্দ করা হয়। 

তিনি বলেন, আসামিরা দীর্ঘদিন ধরে অবৈধভাবে বিভিন্ন উপায়ে চুরি করা বিটুমিন মজুদ করে স্থানীয় জনগণের কাছে বিক্রয় করে আসছিল। পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য আসামিদের সীতাকুণ্ড থানায় হস্তান্তর করা হয়েছে।

কেএম/আইএসএইচ