রাজধানীসহ সারা দেশে বায়ুর মান মাত্রাতিরিক্ত কমে যাওয়ায় বায়ু দূষণ রোধে স্বতন্ত্র কমিশন গঠনের দাবি জানিয়েছে সবুজ আন্দোলন নামের একটি পরিবেশবাদী সংগঠন।

মঙ্গলবার (৪ জানুয়ারি) প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানান সংগঠনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার।

তিনি বলেন, গতকাল (সোমবার) ঢাকার বায়ুর মান ছিল সবচেয়ে খারাপ। সাম্প্রতিক সময়গুলোতে আমরা দেখতে পাচ্ছি কিছুদিন পরপরই ঢাকা শহর পৃথিবীর বসবাস অযোগ্য শহরগুলোর তালিকার শীর্ষে অবস্থান করে। দক্ষিণ এশিয়ার দিল্লি ও লাহোর শহরে বায়ুর মান দূষণের পাশাপাশি অনেকাংশে কৃষকদের খেতে জালিয়ে দেওয়া আগুনের ওপর নির্ভর করলেও আমাদের দেশে ঢাকাসহ বড় বড় শহরগুলোর বায়ুর মান দূষণের কারণেই কমে যায়। বায়ু দূষণের ফলে স্বাস্থ্যঝুঁকি বেড়েই চলছে। শুধুমাত্র বায়ু দূষণজনিত রোগের ফলে প্রতি পরিবারকে বাৎসরিক প্রায় ১০ হাজার টাকা বাড়তি খরচ করতে হয়। ঢাকা সিটিতে বসবাসরত প্রায় ৮০ লাখ পরিবারকে বছরে প্রায় ৮০০ কোটি টাকা বাড়তি খরচ করতে হচ্ছে।

তিনি আরও বলেন, বন, পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয় বায়ু দূষণের বিষয়টির গভীরতা অনুধাবন করে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণে ব্যর্থ হওয়ায় আমরা অবিলম্বে একটি স্বতন্ত্র কমিশন গঠনের দাবি জানাচ্ছি।

এসময় রাস্তা দিনে দুই বার ঝাড়ু এবং সপ্তাহে একদিন পানি দিয়ে ধোয়া, পরিচ্ছন্নতাকর্মীদের জীবনমান উন্নয়নে বেতন বৃদ্ধি ও লোকবল নিয়োগ করতে করাসহ বায়ু দূষণ রোধে সবুজ আন্দোলনের পক্ষ থেকে বেশকিছু প্রস্তাবনা তুলে ধরা হয়।

এএসএস/এসএসএইচ