বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশন গঠনের জন্য সুনির্দিষ্ট একটি আইন প্রণয়নের দাবি ক্রমশ জোরালো হচ্ছে। ঢাকায় নিযুক্ত বিদেশি কূটনীতিকরাও একই বিষয়ে শিগগিরই আইন প্রণয়নের দাবি জানিয়েছেন।

পাশাপাশি তারা ডিজিটাল নিরাপত্তা আইনের বিষয়ে বাংলাদেশ সরকারের অবস্থানও জানতে চেয়েছেন। রোববার (১৬ জানুয়ারি) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজনে নতুন বছরের শুরু উপলক্ষে ঢাকার পক্ষ থেকে বিদেশি কূটনীতিকদের ব্রিফ করা হয়।

বৈঠকে অংশ নেওয়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা ঢাকা পোস্টকে জানান, নতুন বছরের শুরুতে বিদেশি রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকের আয়োজন করা হয়। সেখানে সাম্প্রতিক সময়ের বেশকিছু ইস্যু নিয়ে আলোচনা হয়। স্থানীয় নির্বাচন, নির্বাচন কমিশন পুনর্গঠনের বিষয়গুলো আলোচনায় আসে। এছাড়া সাম্প্রতিক সময়ের অনেক বিষয় নিয়ে কূটনীতিকদের সঙ্গে আমাদের আলোচনা হয়।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অন্যদিকে, ঢাকায় নিযুক্ত বেশির ভাগ বিদেশি রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা এ সময় উপস্থিত ছিলেন। বাংলাদেশ সরকারের তিন মন্ত্রী যার যার অবস্থান থেকে বিদেশি কূটনীতিকদের ব্রিফ করেন।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, বৈঠকে বিদেশি দূতরা নির্বাচন কমিশন গঠন নিয়ে আইনি ব্যাখ্যা এবং ডিজিটাল নিরাপত্তা আইন, স্থানীয় পর্যায়ের নির্বাচনে সহিংসতার বিষয়েও মন্ত্রীদের কাছে জানতে চান।

এনআই/এমএআর