বৃহস্পতিবার (২০ জানুয়ারি) থেকে উপজেলা পর্যায়ে এক হাজার ৭৬০ জন ডিলারের মাধ্যমে ওএমএসের চাল ও আটা বিতরণ করবে সরকার। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ কার্যক্রম চলবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

বুধবার (১৯ জানুয়ারি) রাজধানীর ওসামানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনের দ্বিতীয় অধিবেশন শেষে এ কথা বলেন খাদ্যমন্ত্রী।

সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘ওএমএস সারা বছরই চালু আছ। বর্তমানে ৭৩০টি ডিলারের মাধ্যমে ওএমএস চালু আছে। আগামীকাল (বৃহস্পতিবার) থেকে উপজেলা পর্যায়ে আরও এক হাজার ৭৬০ ডিলারের মাধ্যমে ওএসএম চালু হবে। ওএমএসের পণ্য যাতে সঠিকভাবে বিতরণ করা হয় সেজন্য জেলা প্রশাসকদের সহযোগিতা চেয়েছি। কোনো মজুতদার যাতে অবৈধভাবে চাল মজুত করতে না পারে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।’

চাল নিয়ে কোনো হাহাকার নেই জানিয়ে সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘বর্তমানে দেশে চালের মজুদ যেকোনো সময়ের চেয়ে বেশি। চাল নিয়ে দেশে কোনো হাহাকার নেই। আমাদের সর্বকালের সর্ব বৃহৎ চালের মজুত আছে। কোয়ালিটিফুল চালের মজুত। আশা করি, মানুষ এ চাল নিয়ে খাবে।’

করোনা মহামারির কারণে দুই বছর বিরতির পর মঙ্গলবার (১৮ জানুয়ারি) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারপ্রধান দেশের জনগণের জন্য কাজ করার পাশাপাশি জেলা পর্যায়ের এ শীর্ষ কর্মকর্তাদের ২৪টি নির্দেশনা দেন।

সম্মেলন শুরুর দিন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বঙ্গভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বক্তব্য রাখেন। রাষ্ট্রপতি তার বক্তব্যে দায়িত্ব পালনে জনগণের সেবা দেওয়ার বিষয়ে অগ্রাধিকার দিতে ডিসিদের প্রতি অনুরোধ করেন।

করোনা মহামারির কারণে এবার ভেন্যু বদলে ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলন হচ্ছে। অন্যান্য বছর জেলা প্রশাসকদের অধিবেশনগুলো হয় সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে। মঙ্গলবার শুরু হওয়া এ সম্মেলন শেষ হবে বৃহস্পতিবার।

এনআই/এসএসএইচ