ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আর কোথাও কোনো অপরিকল্পিত নগরায়ণ নয়। এক ইঞ্চি জায়গাতেও অপরিকল্পিতভাবে কিছু করতে দেওয়া হবে না। অবৈধভাবে সিটি করপোরেশনের জায়গায় গড়ে ওঠা সব ভেঙে ফেলা হবে।

শনিবার (২২ জানুয়ারি) রাতে রাজধানী পান্থপথের প্ল্যানার্স টাওয়ারে বিআইপির ‘১৫তম কার্যনির্বাহী পরিষদের অভিষেক ও জ্যেষ্ঠ পরিকল্পনাবিদের সংবর্ধনা’ অনুষ্ঠান তিনি এ কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, রাজউককে চিঠি দেওয়া হয়েছে, নগরে যাদের অংশীদারিত্ব রয়েছে সবাইকে জানানো হয়েছে। আমরা রাজউকের কাছে জানতে চেয়েছি কারা কারা কোন নকশায় বিল্ডিং বানানোর কথা বলে এখন কীভাবে বানিয়েছে তা জানানোর জন্য। রাজধানী বছিলায় খাল দখল করে বহুতল ভবন গড়ে উঠেছে। এটা কি কেউ দেখেনি? যতবড় শক্তিই অবৈধ দখলের পেছনে থাকুক না কেনো, তাদের কাউকেই ছাড় দেওয়া হবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের যে মহাযজ্ঞ শুরু করেছেন সব কিছু করা হচ্ছে পরিকল্পিতভাবে। ২০৪১ সালের বাংলাদেশ কেমন হবে তার রূপরেখাও প্রণয়ন করা হয়েছে।

অবৈধ দখলদারদের উদ্দেশ্য করে ডিএনসিসি মেয়র বলেন, সিটি করপোরেশন অবৈধ দখলের জন্য কাউকে বৈধ নোটিশ দেবে না। এছাড়া হাউজিং ব্যবসায়ীরা পাসকৃত নকশার বাইরে কোনো কাজ করার চেষ্টা করবেন না। অপরিকল্পনা আর অব্যবস্থাপনার কারণেই কিন্তু শহর নোংরা হচ্ছে। যেখানে-সেখানে ময়লা ফেলা হচ্ছে। এ ব্যাপারে সবাইকে সচেতন হতে হবে। সুস্থ সচল আধুনিক ঢাকা নির্মাণের জন্য সবার সহযোগিতা প্রয়োজন।

অনুষ্ঠানে জ্যেষ্ঠ পরিকল্পনাবিদের সম্মাননা ক্রেস্ট ও উত্তরী প্রদান করা হয়। পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য প্রদান করেন।

এএসএস/এইচকে