রাজধানীর মোহাম্মদপুরের বসিলা এলাকায় একটি খালের নাম ‘লাউতলা’। এর পানিপ্রবাহ ঠিক নেই। কারণ, খালের জায়গা দখল হয়ে গড়ে উঠেছে ভবন, কাঁচা বাজার, টিনের ছাপড়া দোকানসহ নানান কিছু। বলতে গেলে খালটির অস্তিত্বই বিলীন হয়েছে এখানে।

খালটি পড়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন এলাকায়। এদিকে খালের দায়িত্ব হাতে পাওয়ার পর থেকেই খালের পানিপ্রবাহ ফিরিয়ে আনাসহ অবৈধ দখল উচ্ছেদে ব্যাপক তৎপরতা চালাচ্ছে ডিএনসিসি। এরই ধারাবাহিকতায় আজ রোববার (২৩ জানুয়ারি) বসিলায় লাউতলা খালের জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযানে নামে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

অভিযানে নেমে প্রথম দিনেই শুরু হয় খালের জায়গায় গড়ে ওঠা অবৈধ ভবন ও স্থাপনা ভেঙে দেওয়ার কাজ। ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে বুলডোজার দিয়ে স্থাপনাগুলো যখন গুঁড়িয়ে দেওয়া হচ্ছিল তখন সেখানে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। 

প্রভাবশালী বা ক্ষমতাবান কেউ যেন এসব উচ্ছেদ অভিযানে বাধা সৃষ্টি করতে না পারে, মূলত সে কারণেই মেয়র নিজে সেখানে উপস্থিত থেকে এই অভিযান পরিচালনা করেন। শুধু তাই নই, অভিযান চলাকালে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বসিলাতেই তার ভ্রাম্যমাণ অফিসে বসে গুরুত্বপূর্ণ ফাইলপত্র স্বাক্ষরসহ প্রয়োজনীয় অন্যান্য দাফতরিক কাজ সম্পাদন করেন। বেলা সাড়ে ১১টায় এই অভিযান শুরু হয়ে প্রায় দিনব্যাপী তা পরিচালিত হয়। অভিযানকালীন বেশ কিছু সময় অভিযানস্থলেই বসে তার ভ্রাম্যমাণ অফিসে দাফতরিক কাজগুলো সেরে নেন ডিএনসিসি মেয়র।

অভিযানে আতিকুল ইসলামের উপস্থিতিতেই একটি ভবনের সম্পূর্ণ, ৩টি ভবনের আংশিক ভেঙে ফেলা হয়। এছাড়াও একটি কাঁচা বাজারের অবকাঠামো এবং ৪০টিরও বেশি টং দোকান ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়। 

অভিযান প্রসঙ্গে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, অবৈধ দখলদারদের নামে কোনো বৈধ নোটিশ ইস্যু করা হবে না, বিনা নোটিশেই তাদেরকে উচ্ছেদ করা হবে। এই খালটির দৈর্ঘ্য ও প্রস্থ যা থাকার কথা বাস্তবে তার কিছুই নেই, অবৈধভাবে দখল ও স্থাপনা নির্মাণ করে খালটির অস্তিত্বই বিলীন করে দেওয়া হয়েছে। তাই প্রায় আড়াই কিলোমিটার দৈর্ঘ্যবিশিষ্ট খালটিকে উদ্ধার করে বুড়িগঙ্গা নদীর সাথে সংযুক্ত করা হবে।

আতিকুল ইসলাম আরও বলেন, ইতোমধ্যে যারা অবৈধভাবে খাল দখল করে বিভিন্ন স্থাপনা নির্মাণ করেছেন তাদেরকে দ্রুততম সময়ের মধ্যে অবৈধ দখল ছেড়ে দিতে হবে অন্যথায় অভিযান পরিচালনা করে অবৈধ স্থাপনাগুলো ভেঙ্গে গুঁড়িয়ে দেওয়া হবে। অবৈধ দখলদারদের বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে হবে। নগরীকে জলজট এবং জলাবদ্ধতার কবল থেকে মুক্ত করতে হলে যেকোনো মূল্যে খালগুলো উদ্ধার করতেই হবে। 

ডিএনসিসির মেয়র বলেন, জনগণের সহায়তায় বিভিন্ন জায়গায় খাল উদ্ধার ও পরিষ্কার কার্যক্রম অব্যাহত রয়েছে। প্রতিটি খালের দুই পাড়ের সীমানা নির্ধারণ করে তা যথাযথভাবে রক্ষণাবেক্ষণের ব্যবস্থা করা হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিকট খালগুলো হস্তান্তরের পূর্বে দায়িত্বে থাকা ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ডের অবহেলার কারণেই খালগুলো দখল ও দূষণে বিপর্যস্ত অবস্থায় উপনীত হয়েছে।

জানা গেছে, ২০২০ সালের ৩১ ডিসেম্বর ওয়াসার দায়িত্বে থাকা সব নালা ও খাল দুই সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হয়। এর আগে ঢাকা মহানগরীতে প্রধান ড্রেন লাইনগুলো নির্মাণ ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব ছিল ঢাকা ওয়াসার। আর শাখা লাইনগুলোর দায়িত্ব সিটি করপোরেশনের ওপর ন্যস্ত ছিল।

দায়িত্ব পাওয়ার পর প্রথম ১১ মাসে ডিএনসিসির আওতায় থাকা খালগুলো থেকে ৭৯ হাজার টনের বেশি ক্ষতিকর বর্জ্য অপসারণ করা হয়েছে বলে সংস্থাটির পক্ষ থেকে দাবি করা হয়েছে।

খাল উদ্ধার করে পানি প্রবাহ ফিরিয়ে আনার পাশাপাশি খালের রূপ বদলে দিতে নানা উদ্যোগ নিয়েছে ডিএনসিসি। সে অনুযায়ী কাজ করছে সংস্থাটি। সাগুফতা খাল, রামচন্দ্রপুর খাল, ইব্রাহিমপুর খাল, গোদাগারি খাল, রূপনগর খালসহ ১৪টি খাল থেকে বর্জ্য অপসারণে বেশ কিছু কাজ করেছে ডিএনসিসি। চারটি নদীর সাথে এ খালগুলোর সংযোগ স্থাপন করতে চায় ডিএনসিসি।

এএসএস/এইচকে