বেনজীর আহমেদ ও মাসুদ বিন মোমেন

অবৈধ অভিবাসন রোধে পুলিশের আরও কাজ করার সুযোগ রয়েছে বলে মনে করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন। বিদেশে কর্মরত প্রবাসীদের কল্যাণে পুলিশের প্রবাসী সহায়তা সেল এবং পররাষ্ট্র মন্ত্রণালয় যৌথভাবে যেন কাজ করে, সে বিষয়ে গুরুত্বারোপ করেন তিনি।

পুলিশ সপ্তাহের দ্বিতীয় দিন সোমবার রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে রাতের অধিবেশনে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন মাসুদ বিন মোমেন।

সচিব সাইবার অপরাধ মোকাবিলায় আগাম ব্যবস্থা এবং ইন্টেলিজেন্স সংগ্রহের ওপর জোর দেন এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের কৃতিত্বপূর্ণ অবদানের প্রশংসা করেন। পাশাপাশি তিনি জাতীয় জরুরি সেবা ৯৯৯, ভিকটিম সাপোর্ট সেন্টার, ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স ইত্যাদি সেবার ভূয়সী প্রশংসা করেন।

তিনি বলেন, জাতিসংঘের পিসকিপিংয়ের মাধ্যমে আমাদের যে সুনাম এসেছে, তা ধরে রাখতে ধৈর্যের সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। দেশীয় ও আন্তর্জাতিক একটি স্বার্থান্বেষী মহল আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। এটা আপনাদের জন্য যেমন কষ্টকর, তেমনি বাংলাদেশের ভাবমূর্তির সঙ্গেও যায় না। এক্ষেত্রে কাজ করার জন্য তিনি পুলিশ কর্মকর্তাদের প্রতি আহবান জানান।  

সভাপতির বক্তব্যে আইজিপি বেনজীর আহমেদ বলেন, বাংলাদেশ দেশি ও আন্তর্জাতিক ষড়যন্ত্র মোকাবিলা করছে। এটাকে সবাই মিলে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করতে হবে। এদেশে জন্মগ্রহণ করে কীভাবে এ দেশের মানুষ দেশের বিরুদ্ধে কাজ করে, তা আমার বোধগম্য হয় না। 

অবৈধ অভিবাসীর প্রসঙ্গ উল্লেখ করে আইজিপি বলেন, বাংলাদেশের মানুষের এখন আর নৌকায় করে অভিবাসী হিসেবে বিদেশে যাওয়ার মতো অবস্থা নেই। তিনি এক্ষেত্রে জনসচেতনতা বাড়ানোর আহবান জানান। 

তিনি বলেন, আজকের এ সভা পররাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশের মধ্যে কাজের ক্ষেত্রে এক নতুন দিগন্ত উন্মোচন করবে। 

সভায় উপস্থিত পুলিশ কর্মকর্তারা প্রবাসী বাংলাদেশিদের আইনি সহায়তা দেওয়ার লক্ষ্যে বিদেশে বাংলাদেশ দূতাবাসে পুলিশ লিয়াজোঁ অফিসার নিয়োগের গুরুত্ব ও যৌক্তিকতা তুলে ধরেন। 

করোনা ভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এর বিস্তার রোধে সরকারি বিধিনিষেধ যথাযথভাবে প্রতিপালনে ১০০ জনের কম পুলিশ কর্মকর্তার অংশগ্রহণে এ অধিবেশন অনুষ্ঠিত হয়। পুলিশ সপ্তাহের অধিবেশনে এবারই প্রথম পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে মতবিনিময়ের আয়োজন করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অ্যান্টি টেররিজম ইউনিটের অতিরিক্ত আইজি মো. কামরুল আহসান।

জেইউ/আরএইচ