ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষায় দ্বিতীয় বার সুযোগ দেওয়ার দাবি জানিয়েছেন ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীরা। আগামী ৬ ফেব্রুয়ারির মধ্যে দাবি মানা না হলে প্রতিবাদ সমাবেশ করার হুঁশিয়ারিও দেন তারা।

বুধবার (২ ফেব্রুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থীদের পক্ষ থেকে মো. রাফি এ দাবি জানান।

‘ঢাবিতে সেকেন্ড টাইম চাই’ শীর্ষক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, আপনারা নিশ্চয়ই জানেন, জ্ঞান, বিজ্ঞান, সাহিত্য ও সংস্কৃতি চর্চায় এবং আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার অন্যতম চালিকা শক্তি স্বরূপ হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। পৃথিবীর প্রায় প্রতিটি দেশের শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতক পর্যায়ে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের একাধিকবার অংশগ্রহণের সুযোগ রয়েছে। যার মধ্য দিয়ে ভর্তি পরীক্ষার উন্মুক্ত পরিবেশ সৃষ্টি হয়েছে। ঢাবিতে একের অধিক ভর্তি পরীক্ষায় বসার সুযোগ না দেওয়ার বিষয়টি শিক্ষার্থীদের জন্য দুঃখজনক।

প্রশ্ন তুলে তিনি বলেন, ঢাবিকে প্রাচ্যের অক্সফোর্ড বলা হয়। কিন্তু ঢাবিতে দ্বিতীয়বারই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয় না। যেখানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে শুধু দ্বিতীয়বারই নয়, একাধিকবার স্নাতক শিক্ষা গ্রহণের জন্য ভর্তির সুযোগ দেওয়া হয়। প্রতিবেশী দেশ ভারতের আই.আই.টিতে ৩/৪ বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়। তাদের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে একাধিক বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ রয়েছে। তাহলে আমাদের দেশে দ্বিতীয় বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে না কেন?

শিক্ষামন্ত্রী দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়ার পক্ষে তার ব্যক্তিগত মতামত দিয়েছেন জানিয়ে রাফি বলেন, আমরাও মনে করি, ঢাবি প্রশাসনের দ্বিতীয়বার ভর্তির সুযোগ বন্ধের কারণগুলো ভিত্তিহীন। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ বন্ধ রাখার কারণে দেশের অনেক মেধাবী শিক্ষার্থীরা ছোটবেলা থেকে লালন করা স্বপ্ন পূরণ থেকে বঞ্চিত হচ্ছে।

মানবিক দিক বিচার করে হলেও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া উচিত বলে তিনি মন্তব্য করেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন একই ব্যাচের শিক্ষার্থী মো. সংগ্রাম, নজরুল ইসলাম নিলয়, সানি আলম, ঋতু আক্তার এবং মাহমুদুল হাছান খান।

এমএইচএন/এমএইচএস