তাঁতিদের দৈনন্দিন চ্যালেঞ্জগুলো মোকাবিলায় এসএমই ফাউন্ডেশনকে উদ্যোগী হতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বুধবার (৯ ফেব্রুয়ারি) এসএমই ফাউন্ডেশন এবং অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশের যৌথ উদ্যোগে গুলশান শুটিং ক্লাবে আয়োজিত 'হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল-২০২২' এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন। 

শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের কাজ করার পথ প্রসারিত হয়েছে বলেই জাতীয় অর্থনীতিতে তারা প্রশংসনীয় অবদান রাখতে পারছেন এবং কর্মসংস্থানের হারও উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। 

প্রতিযোগিতায় টিকে থাকার জন্য তাঁতপণ্যের গুণগতমানের পাশাপাশি ডাইভার্স ভ্যারাইটি নিশ্চিত করার ওপরও জোর দেন স্পিকার।   

তিনি বলেন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উপযুক্ত প্রশিক্ষণ প্রদান এবং সঠিক সময়ে মেলা আয়োজনের পাশাপাশি যথাযথ প্রচারণার মাধ্যমে সাধারণ জনগণকে এ শিল্পের সঙ্গে পরিচিত করতে হবে ও তাদের পণ্য কিনতে উদ্বুদ্ধ করতে হবে। 

এ সময় তাঁতিদের প্রস্তুতকৃত পণ্যের ন্যায্য দাম নিশ্চিত করা গেলে পারিবারিক পেশায় তাদের ধরে রাখা যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন স্পিকার। 

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের এমডি ড. মো. মফিজুর রহমান। 

অনুষ্ঠানে অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশের প্রেসিডেন্ট মানতাশা আহমেদ, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান এমপি, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ এমপি বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

এইউএ/এমআই/এসকেডি