উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ১৩ হাজার ৭২০ জন। যা গত বছরের চেয়ে বেশি। গত বছর জিপিএ-৫ পেয়েছিলেন ১২ হাজার ১৪৩ জন। তবে এ বছর জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে মেয়েরা। ৭ হাজার ৬৭০ জন ছাত্রী ও ৬ হাজার ৫০ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছেন।

ভালো ফলাফলের বিষয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ বলেন, করোনায় শিক্ষার্থীরা পড়াশুনার ব্যাপারে যত্নশীল ছিল। এছাড়া সরকারের অনলাইন শিক্ষা কার্যক্রম চালু রাখায় ফলাফল ভালো করেছে। এছাড়া শিক্ষার্থীদের অভিভাবকরা সচেতন। সরকার ও প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের পড়াশুনার ব্যাপারে আন্তরিক থাকার কারণেই এ বছর ফলাফল ভালো করেছে।

জিপিএ ৫-এ সেরার সেরা মহসিন কলেজ

২০২১ সালের চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে সবচেয়ে বেশি জিপিএ-৫ সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ। প্রতিবার যেখানে জিপিএ-৫ এর দিকে চট্টগ্রাম কলেজ এগিয়ে থাকে এবার সেই স্থান সরকারি হাজী মোহাম্মদ মহসিন কলেজের। কলেজটিতে শতভাগ পাস না করলেও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে চট্টগ্রাম বোর্ডের সবার ওপরে। এ কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন এক হাজার ৭১৪ জন শিক্ষার্থী। ৯৯ দশমিক ০৭ শতাংশ পাসের হার। আর জিপিএ-৫ পেয়েছেন এক হাজার ২৮৫ জন।

এই বিষয়ে সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ কামরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, অনলাইনে পড়ালেখা করিয়েও ভালো ফলাফল করা যায় তার বাস্তব প্রমাণ আমাদের কলেজ। অনলাইনে ক্লাস করলেও শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকদের যোগাযোগ ছিল। এছাড়া অনলাইনে ক্লাসের পাশাপাশি সময়ে সময়ে শিক্ষকরা শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করেছেন। শিক্ষার্থীদের যেসব জায়গায় দুর্বলতা ছিল তা সমাধান করে দিয়েছেন। এছাড়া শিক্ষার্থীরা করোনাকালীন সময়েও পড়াশুনো করেছেন, তাদের অভিভাবকরা সে বিষয়ে খেয়াল রেখেছেন। সর্বোপরি সবার চেষ্টায় ভালো ফলাফল হয়েছে।

শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে দ্বিতীয় অবস্থানে আছে সরকারি সিটি কলেজ। ২ হাজার ৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৯৮ দশমিক ৫৬ শতাংশ পাস করে জিপিএ ৫ পেয়েছেন ১ হাজার ৪১ জন। চট্টগ্রাম কলেজ থেকে ১ হাজার ৪০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। শতভাগ পাস করে জিপিএ ৫ পেয়েছেন ৯২৮ জন শিক্ষার্থী।  

হাজেরা তজু ডিগ্রি কলেজের শিক্ষার্থীরা জিপিএ-৫ এর দিক থেকে চতুর্থ অবস্থানে রয়েছে। তাদের ১ হাজার ৬৮৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেন ১ হাজার ৬৫৯ জন। যা ৯৮ দশমিক ৪০ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছেন ৮১১ জন। যেখানে গতবার জিপিএ-৫ পায় কেবল ৫৫ জন শিক্ষার্থী। জিপিএ-৫ এর দিক থেকে পঞ্চম স্থানে চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ। এ কলেজ থেকে পরীক্ষায় অংশ নেয় ১ হাজার ৩৩৫ জন। ৯৮ দশমিক ৯৫ শতাংশ পাস করে জিপিএ ৫ পেয়েছেন ৮০৭ জন।

কেএম/ওএফ