ছবি : সংগৃহীত

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জিন-পিয়েরে ল্যাক্রোইক্স (Jean-Pierre Lacroix) জাতিসংঘ শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের ২০২৩ সালের বৈঠকের অংশ হিসেবে ২৫-২৬ জুন ঢাকা সফর করবেন। এবারে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের মন্ত্রী পর্যায়ের এই বৈঠকের যৌথ আয়োজক বাংলাদেশ, কানাডা এবং উরুগুয়ে।

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি-জেনারেল জিন-পিয়েরে ল্যাক্রোইক্স এমন এক সময়ে সফর করছেন যখন ঢাকায় দেশবিরোধী শক্তি বাংলাদেশকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিষিদ্ধ করার জন্য অপপ্রচার চালাচ্ছে।

তবে প্রকৃত ঘটনা হলো, জাতিসংঘ শান্তিরক্ষী প্রধান তার আসন্ন সফরে বাংলাদেশ থেকে আরও শান্তিরক্ষী নেওয়ার অঙ্গীকার করবেন বলে আশা করা হচ্ছে, যা বাংলাদেশের জন্য খুবই উৎসাহব্যঞ্জক ও ইতিবাচক। একই সাথে এটি বাংলাদেশ বিরোধী শক্তির ষড়যন্ত্রের বিরুদ্ধে উপযুক্ত জবাবও বটে।

আরও পড়ুন >>> বঙ্গবন্ধু যে বাংলাদেশ চেয়েছিলেন 

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ডিপার্টমেন্ট অফ পিস অপারেশনস (ইউএসজি ডিপিও) ২০২৩ সালে জাতিসংঘ শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের বৈঠকের প্রস্তুতিমূলক বৈঠকে যোগদান করবেন। লক্ষণীয় যে এটি জাতিসংঘ শান্তিরক্ষার জন্য গুরুত্বপূর্ণ উচ্চ-পর্যায়ের ইভেন্ট, অংশগ্রহণের সাথে দ্বিবার্ষিকভাবে অনুষ্ঠিত হয়, যেখানে পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রীরা অংশগ্রহণ করেন।

দক্ষিণ কোরিয়া আয়োজিত ২০২১ ইভেন্টের পরে, ২০২৩ সালের মন্ত্রী পর্যায়ের বৈঠকটি ঘানার আকরা-তে ৫-৬ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। শান্তিরক্ষা কার্যক্রমের বিশেষ কমিটিতে প্রতিনিধিত্ব করা সব সদস্য রাষ্ট্রকে এই ইভেন্টে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হবে, সেইসাথে মন্ত্রী পর্যায়ের নেতৃত্বে অনুষ্ঠিতব্য প্রস্তুতিমূলক বৈঠকের একটি সিরিজ।

নির্বাচনের আগে সরকারের ওপর চাপ সৃষ্টির সুস্পষ্ট চেষ্টা চলছে। চলছে নানা আন্তর্জাতিক ষড়যন্ত্র। সম্প্রতি, মার্কিন কংগ্রেসের ছয় সদস্য, একটি চিঠিতে, রাষ্ট্রপতি জো বাইডেনকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের আইন প্রয়োগকারী এবং সামরিক কর্মীদের অংশগ্রহণ নিষিদ্ধ করার জন্য ‘উপযুক্ত ব্যবস্থা’ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

অনেক বিশ্লেষক এই আহ্বানের পেছনে লবিস্টদের হাত আছে বলে মনে করেন। বাংলাদেশ বিরোধী অপপ্রচার এমন এক সময় করা হচ্ছে যখন নীল হেলমেটে বাংলাদেশের ভূমিকা জাতিসংঘে প্রশংসিত হচ্ছে।

আরও পড়ুন >>> পুলিশের উপর জনগণের আস্থা বাড়ানো যায় কীভাবে?

হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) সম্প্রতি জাতিসংঘকে বাংলাদেশি বাহিনীর শান্তি মিশনে নেওয়ার আগে তাদের প্রেক্ষাপট খতিয়ে দেখার পরামর্শ দিয়েছে। হিউম্যান রাইটস ওয়াচের মতে, যাদের শান্তিরক্ষা মিশনে নেওয়া হয়েছে তাদের শান্তিরক্ষা মিশনে অন্তর্ভুক্ত করার আগে অতীতের মানবাধিকার লঙ্ঘনের জন্য স্ক্রিন করা উচিত। হিউম্যান রাইটস ওয়াচের পক্ষ থেকে এই বিবৃতি এমন এক সময়ে দেওয়া হয়েছে যখন বাংলাদেশে নির্বাচন আসন্ন এবং এই নির্বাচন নিয়ে নানা ষড়যন্ত্র চলছে।

একথা অস্বীকার করার উপায় নেই যে এইচআরডব্লিউ দীর্ঘদিন ধরে বাংলাদেশের বিরুদ্ধে বিভিন্ন অপতৎপরতার প্রচারে জড়িত। যুক্তরাষ্ট্রভিত্তিক এই মানবাধিকার সংস্থা বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচারে বাধা দেওয়ার চেষ্টা করেছিল।

তবে বাংলাদেশ আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী এবং সর্বোচ্চ আইনি প্রক্রিয়া অনুসরণ করে যুদ্ধাপরাধের বিচার করেছে। কিন্তু তারপরও, এইচআরডব্লিউ আন্তর্জাতিক অঙ্গনে এটি নিয়ে অভিযোগ করে চলেছে। এরপর হিউম্যান রাইটস ওয়াচ বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিষয়টি তুলে ধরে এবং একের পর এক অভিযোগ করতে থাকে। বিশ্লেষকরা মনে করেন, এটাও রাষ্ট্রবিরোধীদের আন্তর্জাতিক লবিংয়ের ফল।

হিউম্যান রাইটস ওয়াচ, অধিকার এবং মায়ের ডাক, বাংলাদেশের সরকারবিরোধী দুটি সংগঠনের সহযোগিতায়, বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে একের পর এক বিভিন্ন বানোয়াট ঘৃণ্য প্রতিবেদন তৈরি করতে থাকে। এমনকি প্রভাবশালী হওয়ার জন্য তারা মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোয় সেগুলো বিতরণ শুরু করে।

মার্কিন যুক্তরাষ্ট্র দুই বছর ধরে এইচআরডব্লিউর অনুসন্ধানের দিকে মনোযোগ দিচ্ছে। মানবাধিকার প্রতিবেদনে র‌্যাবের নিষেধাজ্ঞার বিষয় উল্লেখ করা হয়েছে। সবচেয়ে সাম্প্রতিক মার্কিন মানবাধিকার রিপোর্ট এইচআরডব্লিউ-এর সূত্র উল্লেখ করে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন যে হিউম্যান রাইটস ওয়াচের শান্তি মিশনের সাম্প্রতিক আলোচনা একটি উদ্বেগজনক বিষয়। মনে রাখবেন বাংলাদেশ সেনাবাহিনী আইন প্রয়োগের জন্য জাতির প্রচেষ্টার সাথে জড়িত নয়।

বাংলাদেশের সবচেয়ে মূল্যবান সম্পদগুলোর মধ্যে একটি হলো সেনাবাহিনী, যা দেশের আঞ্চলিক অখণ্ডতা রক্ষাসহ সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করে।

আরও পড়ুন >>> বীরের জাতি বাঙালি 

১৯৮৮ সালে জাতিসংঘের ব্লু-হেলমেটে যোগদানের পর থেকেই বাংলাদেশি শান্তিরক্ষীরা বিশ্ব মানবতার সেবায় তাদের জীবনের ঝুঁকি নিয়ে চলেছেন। আজ, বাংলাদেশি শান্তিরক্ষীরা তাদের প্রমাণিত পেশাদারিত্ব, নিরপেক্ষতা, সততা এবং মানবিক মনোভাবের কারণে বিশ্ব শান্তিরক্ষায় রোল মডেল হিসেবে পরিচিত।

২০১২ সাল থেকে দেশটি শীর্ষ পাঁচে ছিল। বাংলাদেশ বর্তমানে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে ইউনিফর্মধারী কর্মীদের শীর্ষ অবদানকারী এবং বিশ্বের অন্যতম প্রশিক্ষিত এবং ভালো কর্মক্ষমতা সম্পন্ন দেশ।

বর্তমানে নয়টি শান্তিরক্ষা মিশনে প্রায় সাড়ে সাত হাজার বাংলাদেশি শান্তিরক্ষী মোতায়েন রয়েছে। এই পর্যন্ত ১৬৭ জন সাহসী ও বীর বাংলাদেশি শান্তিরক্ষী তাদের জীবন দিয়েছেন এবং ২৫৯ জন শান্তিরক্ষী বিশ্ব শান্তির বৃহত্তর লক্ষ্যে গুরুতর আহত হয়েছেন। তাদের আত্মত্যাগ সারা বিশ্বের কাছে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে।

অন্যদিকে, জাতিসংঘ ২০২৩ সালের ২৯ মে আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবসে বাংলাদেশের শান্তিরক্ষা প্রচেষ্টার প্রশংসা করে। জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে তাদের সর্বোচ্চ আত্মত্যাগের জন্য পাঁচ বাংলাদেশি শান্তিরক্ষীকে ‘দ্যাগ হ্যামারশোল্ড মেডেল’ প্রদান করেছেন।

তাহলে কি বিরোধী রাজনৈতিক দলের সদস্যরা শান্তিরক্ষীদের ওপর নিষেধাজ্ঞার পক্ষে ওকালতি করে? ব্যাখ্যাটি সহজ—তারা সর্বদা এমন সমস্যাগুলো এগিয়ে নেওয়ার চেষ্টা করবে যা তাদের স্থানীয় রাজনীতিতে সমর্থন পেতে সহায়তা করবে। এর অনুরূপ, কিছু বিদেশি খেলোয়াড় ক্রমাগত একটি নির্দিষ্ট দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার জন্য গণতন্ত্র এবং মানবাধিকারের মতো ধারণাগুলো রাজনীতিকরণের মাধ্যমে কালিমালিপ্ত করার চেষ্টা করে।

ইতিহাস বলে, এটি নতুন ঘটনা নয়। এটি ১১ জানুয়ারি, ২০০৭ এর আগেও ঘটেছিল, যা ‘১/১১’ নামে পরিচিত, যখন একটি সামরিক-নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক প্রশাসন একটি উত্তাল রাজনৈতিক পরিবেশে কর্তৃত্ব গ্রহণ করে এবং দুই বছর ধরে বহাল থাকে।

আরও পড়ুন >>> তোমাদের যা বলার ছিল, বলছে কি তা বাংলাদেশ? 

ঢাকায় জাতিসংঘের প্রতিনিধি ৯/১১ এর আগে বেশ সক্রিয় ছিলেন এবং তারা শান্তিরক্ষা ইস্যু এগিয়ে নিয়ে আসার ক্ষেত্রে ভূমিকা পালন করেছিলেন। ধারণা করা হচ্ছে, এই প্রেক্ষাপটে, বেশ কয়েকটি দল তাদের নিজস্ব রাজনৈতিক এজেন্ডার জন্য বিষয়টি আবার সামনে আনার চেষ্টা করতে পারে।

শান্তিরক্ষী প্রেরণকারী আরও অনেক দেশের নিজস্ব অভ্যন্তরীণ রাজনৈতিক সমস্যা রয়েছে। শান্তিরক্ষা মিশনে তাদের কেউ নিষেধ করছে না। তাহলে কোন প্রক্রিয়ায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশকে নিষিদ্ধ করবে?

২০২২ সাল মার্কিন মানবাধিকারের জন্য একটি যুগান্তকারী ধাক্কার সাক্ষী ছিল। মার্কিন যুক্তরাষ্ট্রে, একটি দেশ নিজেকে ‘মানবাধিকার রক্ষক’, ‘দীর্ঘস্থায়ী রোগ’ যেমন অর্থের রাজনীতি, জাতিগত বৈষম্য, বন্দুক, পুলিশি সহিংসতা এবং সম্পদের মেরুকরণের মতো লেবেল দেয়। মানবাধিকার আইন এবং ন্যায়বিচার একটি চরম পশ্চাদপসরণ দেখেছে, আমেরিকান জনগণের মৌলিক অধিকার এবং স্বাধীনতাকে আরও ক্ষুণ্ন করেছে।

মার্কিন সরকার বন্দুক নিয়ন্ত্রণ অনেকটাই শিথিল করেছে, যার ফলে বন্দুক সহিংসতায় মৃত্যুর সংখ্যা বেড়েছে। ২০২২ সালে ব্রুয়েন মামলায় মার্কিন সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুক নিয়ন্ত্রণের ক্ষেত্রে একটি যুগান্তকারী পশ্চাদপসরণ হিসেবে গণ্য হয়ে থাকে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক রাজ্য বন্দুকের বিধিনিষেধ শিথিল করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র বন্দুকের মালিকানা, বন্দুক হত্যা এবং গণ গুলিবর্ষণে বিশ্বে প্রথম স্থান দখল করে আছে। আগের বছরগুলোর ধারাবাহিকতায় ২০২২ সালে তৃতীয় বছরের মতো যুক্তরাষ্ট্র বন্দুক সহিংসতায় ৮০,০০০ এরও বেশি লোক নিহত বা আহত হয়।

আরও পড়ুন >>> সন্নিকটে সংকট, শঙ্কিত কি অর্থনীতি! 

এই প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ এই রকম মন্তব্য প্রণিধানযোগ্য।  ড. ইমতিয়াজ বলেছেন, ‘যদি জাতিসংঘ অভ্যন্তরীণ বিষয় বিবেচনা করে কোনো দেশকে নিষিদ্ধ করে, তাহলে আমেরিকাও নিষিদ্ধ হবে কারণ তাদেরও সমস্যা আছে।’

অবশেষে, এটা বোঝা যায় যে লবিস্ট গোষ্ঠী, সরকার বিরোধী শক্তি বা তথাকথিত মানবাধিকার গোষ্ঠীগুলো নির্বাচনের দৌড়ে আরও বিভ্রান্তিমূলক প্রচারণায় লিপ্ত হবে। এই ব্যাপারে সরকার উদাসীন থাকলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে মনে করা হচ্ছে। একই সঙ্গে বাংলাদেশকে তার অভ্যন্তরীণ বিষয়গুলো তার স্বার্থে সমাধান করতে হবে, কেউ এটা করতে বলেছে বলে নয়।

অধ্যাপক অরুণ কুমার গোস্বামী ।। পরিচালক, সেন্টার ফর সাউথ এশিয়ান স্টাডিজ, ঢাকা; সাবেক ডিন, সামাজিক বিজ্ঞান অনুষদ, এবং সাবেক চেয়ারম্যান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়