দলের পরিবর্তে দল নয় ‘জাতীয় সরকার’ প্রয়োজন বলে মন্তব্য করেছেন ডাকসুর সাবেক ভিপি ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে স্বাধীন বাংলা সুপার মার্কেট সম্মুখে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও সীমাহীন দুর্নীতির প্রতিবাদে এবং 'জাতীয় সরকার' এর দাবিতে বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে তিনি এসব কথা বলেন।

আ স ম আবদুর রব বলেন, রাষ্ট্র ক্ষমতায় দলের পরিবর্তে আর দল নয়। গত ৫০ বছর দলের পরিবর্তে দল ক্ষমতায় এসে নিজেদের নিয়েই ব্যস্ত থেকেছে, রাষ্ট্রের মৌলিক প্রয়োজন মেটাতে ন্যূনতম উদ্যোগ গ্রহণ করেনি। বর্তমান সরকার গত ১৫ বছরে দেশের মানুষকে মালিকানা থেকে বিচ্ছিন্ন করেছে, গণতন্ত্র, আইনের শাসন ও মানবাধিকার থেকে বঞ্চিত করেছে।

তিনি বলেন, রাষ্ট্রের সকল প্রতিষ্ঠানকে অবৈধভাবে সম্পৃক্ত করে রাষ্ট্রকে ব্যক্তিগত ও দলীয় স্বার্থ রক্ষা করার উপযোগী প্রতিষ্ঠানে পরিণত করে ফেলেছে। এই ধ্বংসের কিনারে দাঁড়িয়ে থাকা রাষ্ট্রব্যবস্থাকে কোনো একক দল বা দলীয় সরকার উদ্ধার করতে পারবে না। রাষ্ট্রের মৌলিক প্রশ্নে অর্থাৎ সংবিধান সংস্কার, রাষ্ট্র মেরামত ও শাসন কাঠামোর প্রশ্নে 'জাতীয় সরকার' অনিবার্য হয়ে পড়েছে।

জেএসডি সভাপতি বলেন, নিরন্ন মানুষের হাহাকার, কর্মহীন মানুষের যন্ত্রণা, শিক্ষিত যুবকদের দীর্ঘশ্বাস এবং কয়েক কোটি মানুষ অভুক্ত থাকার পরও সরকার প্রতিনিয়ত অনুষ্ঠানের প্রাচুর্যে ডুবে আছে। দেশের মানুষ অভুক্ত থাকবে আর সরকার অনুষ্ঠানের নামে অপচয়, আতশবাজিতে ব্যস্ত থাকবে এটা বিশ্বের বিরল ঘটনা। কিছু মানুষ অতি দ্রুত ধনী হবে, আর কয়েক কোটি মানুষ দুর্ভোগ নিয়ে চলতে থাকবে এটা কোনো রাষ্ট্রের চরিত্র হতে পারে না।

মিছিল পূর্ব সমাবেশে আরও বক্তব্য রাখেন জেএসডি সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, স্থায়ী কমিটির সদস্য তানিয়া রব, কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, অধ্যাপক ইউসুফ সিরাজ খান মিন্টু, মোস্তফা কামাল, এসএম শামসুল আলম নিক্সন প্রমুখ। সমাবেশে সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা মাইনুর রহমান।

এইউএ/এসকেডি