২৫ রমজানের মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করার দাবি জানিয়েছে বাংলাদেশ ন্যাপ। একইসঙ্গে বস্তিবাসীদের ‘ফ্যামিলি কার্ড’ দেওয়ার জন্য সরকারের প্রতি দাবিও জানিয়েছে দলটি। 

মঙ্গলবার (১৯ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে দাবির কথা জানান পার্টির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব গোলাম মোস্তফা।

তারা বলেন, দেশে সাধারণ মানুষের মধ্যে বস্তিবাসীরা সবচেয়ে কষ্টের মধ্য দিয়ে জীবন-যাপন করছে। কারণ তাদের তেমন কোনো আয় নেই। তাই সরকারের দেওয়া ‘ফ্যামিলি কার্ড’ ঈদের আগেই বস্তিবাসীদের মধ্যে বিতরণ করা উচিত। 

২৫ রমজানের মধ্যে দেশের সব শ্রমিক ও কর্মচারীদের চলতি মাসের বেতন ও ঈদের বোনাস পরিশোধের দাবি জানিয়ে তারা বলেন, গার্মেন্টস মালিকরা একযোগে শ্রমিকদের ওপর চড়াও হয়েছেন। এপ্রিল মাসের ১৫ দিনের বেতন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন, যা অমানবিক ও শ্রমিক-স্বার্থ বিরোধী। মালিকেরা রেকর্ড সংখ্যক অর্ডার পাচ্ছেন, কিন্তু শ্রমিকদের পেটে ভাত নেই। নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম আকাশ ছুঁয়েছে৷ এ অবস্থায় এমন সিদ্ধান্ত জনবিরোধী। 

প্রতিবছর মালিকরা শ্রমিকদের ঈদ বোনাস ও বেতন নিয়ে টালবাহানা করে বলে উল্লেখ করে ন্যাপের শীর্ষ দুই নেতা বলেন, শ্রমিকরা পরিবার-পরিজন নিয়ে ঈদের মধ্যে নিদারুণ কষ্টের মধ্যে পড়ে যান। করোনা মহামারির পরে শ্রমিক-কর্মচারীরা এমনিতেই দিশেহারা। তার মধ্যে বর্তমান দুর্মূল্যের এ বাজারে দুবেলা দুমুঠো ভাত যোগাড় করাও অসম্ভব হয়ে পড়েছে। এরপরও যদি মালিকরা শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে টালবাহানা করেন তাহলে অসহনীয় কষ্টের মধ্যে পড়বে নিরীহ শ্রমিকরা।

এএইচআর/আরএইচ